বিটিসিএল এবং বিটিআরসি’র অডিট আপত্তি যথাযথভাবে নিষ্পত্তির সুপারিশ

11

সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি বিটিসিএল’র ২০১৭-২০১৮ অর্থবছরের এবং বিটিআরসি’র ২০১১-১২ অর্থবছরের বার্ষিক হিসাবে অডিট আপত্তি যথাযভাবে নিষ্পত্তির সুপারিশ করেছে।
কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে বৃহস্পতিবার সংসদ সচিবালয়স্থ ক্যাবিনেট কক্ষে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য ড. মহীউদ্দিন খান আলমগীর, আবুল কালাম আজাদ, মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, আহসানুল ইসলাম (টিটু) ও মো. জাহিদুর রহমান সভায় অংশগ্রহণ করেন।
সভায় ডাক, টেলিযোগাযোগ, বিজ্ঞান, তথ্য ও প্রযুক্তি অডিট অধিদপ্তর কর্তৃক ডাক, টেলিযোগাযোগ ও তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এবং বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রশাসনাধীন ৯টি স্বায়ত্তশাসিত সংস্থার ২০১৭-২০১৮ অর্থবছরের হিসাবে অডিট আপত্তি নিয়ে আলোচনা করা হয়। হিসাবের ওপর বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের কমপ্লায়েন্স অডিট রিপোর্ট এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির অনুচ্ছেদ নং-১, ২, ৩, ৪ ও ৫ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
এছাড়া ডাক, টেলিযোগাযোগ, বিজ্ঞান, তথ্য ও প্রযুক্তি অডিট অধিদপ্তর থেকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন ডাক, টেলিযোগাযোগ বিভাগের অধীনস্থ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) রমনা, ঢাকা অফিসের ২০১১-১২ অর্থবছরের হিসাবে অডিট আপত্তি নিয়ে আলোচনা করা হয়। সভায় এ হিসাবের ওপর বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের অডিট রিপোর্ট ২০১২-২০১৩ এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির অনুচ্ছেদ নং- ১, ২, ৩, ৪, ৫ ও ৬ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
সভায় জাতীয় সংসদে পেশকৃত সর্বশেষ আর্থিক হিসাব ২০১৫-২০১৬সহ কমিটিতে আলোচিত এর আগের আর্থিক হিসাবসমূহের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।
১৬ ডিসেম্বর ১৯৭১ তারিখে শূন্য স্থিতি ধরে পরবর্তী প্রতিটি অর্থবছরে বাজেটের বিপরীতে ব্যয়ের হিসাব, সংযুক্ত তহবিল (রাজস্ব ও মূলধন), ঋণ ও অগ্রিম এবং সরকারি হিসাবের সমাপনী স্থিতি, বাজেট এবং প্রত্যয়নকৃত আর্থিক হিসাবের বিবরণ এবং এর পুনঃমিলিকরণের গরমিল উল্লেখপূর্বক কোনো তাৎপর্যপূর্ণ মন্তব্য থাকলে তা উল্লেখসহ এর ধারাবাহিক প্রভাব সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় কমিটির ৮০ ও ৮১তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়। সভায় উত্থাপিত অডিট আপত্তিগুলো পর্যালোচনা ও বিশ্লেষণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।
অর্থ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড এবং মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।