বিগব্যাশ রেখে ফিরতেই হলো মুজিবকে

1

বিগ ব্যাশ লিগে আফগান স্পিনার মুজিব-উর রহমানের মৌসুম শেষ হয়ে গেলো। আফগানিস্তান ক্রিকেট বোর্ড তার নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি বা ছাড়পত্র) প্রত্যাহার করে নেয়ার পর বিগব্যাশে মেলবোর্ন রেনেগেডসের হয়ে তিনি আর খেলতে পারবেন না। গত মঙ্গলবার মেলবোর্ন স্টারসের বিপক্ষে ম্যাচে মেলবোর্ন রেনেগেডসের একাদশে রাখা হয়নি মুজিব-উর রহমানকে। তখনই বোঝা গেছে, আফগান ক্রিকেট বোর্ডের এনওসি প্রত্যাহার করার কারণে মুজিব খেলতে পারবেন না। এই ম্যাচে স্টারসের কাছে ৮ উইকেটে হেরেছে রেনেগেডস। মুজিব-উর রহমান এরইমধ্যে নিজ দেশের উদ্দেশ্যে অস্ট্রেলিয়া ছেড়েছে।

সেখানে গিয়ে বোর্ডের পক্ষ থেকে পরবর্তী সিদ্ধান্ত জানবেন তিনি। রেনেগেডসের এক মুখপাত্র ইএসপিএন ক্রিকইফোকে বলেন, ‘মেলবোর্ন রেনেগেডসের সঙ্গে বিগব্যাশ-৩ এ মুজিব-উর রহমানের সময় শেষ হয়ে গেলো। সম্প্রতি তার এনওসিতে পরিবর্তন আনা হলে বিগব্যাশে তার এবারের মৌসুম খুব দ্রুত শেষ হয়ে গেলো এবং আজ (মঙ্গলবার) রাতেই নিজের দেশে ফিরে গেলেন তিনি।’ আফগান ক্রিকেট বোর্ড (এসিবি) গত ২৫ ডিসেম্বর ঘোষণা করেছিলো, তিন ক্রিকেটার ফজল হক ফারুকি, নাভিন-উল হক এবং মুজিব-উর রহমানের ওপর শাস্তি আরোপ করা হয়েছে। যখন তারা বোর্ডকে জানিয়েছিলো, জাতীয় দলের চুক্তিতে থাকতে রাজি নয়। একই সঙ্গে তারা আবেদন জানিয়েছিলো, বিদেশী ফ্রাঞ্চাইজি লিগে খেলার ছাড়পত্র দেয়ার বিষয়ে।

এরপরই আফগান বোর্ড থেকে শাস্তির ঘোষণা দিয়ে জানানো হয়, আগামী দুই বছর এই তিন ক্রিকেটারকে বিদেশী কোনো লিগে খেলার ছাড়পত্র দেয়া হবে না এবং চলমান ছাড়পত্রগুলোও প্রত্যাহার করে নেয়া হবে। এই ঘোষণার আলোকেই মুজিবকে বিগব্যাশ লিগের মাঝপথ থেকে দেশে ফিরে আসতে হলো। আফগান ক্রিকেট বোর্ড যে সময় থেকে শাস্তি আরোপ করেছে, এরপরও দুটি ম্যাচ বেশি খেলেছেন মুজিব।

তবে, গত মঙ্গলবার মেলবোর্ন ডার্বির আগমুহূর্তে গিয়ে রেনেগেডস আনুষ্ঠানিকভাবে জানতে পারে, মুজিবের এনওসি প্রত্যাহারের বিষয়ে। যে কারণে, তাকে আর একাদশে রাখা হয়নি। ফারুকি এবং নাভিন-উল হক আফগান বোর্ডের শাস্তি মেনে ফিরে এসেছেন এবং আরব আমিরাতের বিপক্ষে মঙ্গলবার শেষ হওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলেও ছিলেন। এ দু’জন জাতীয় দলের হয়ে খেলার ব্যাপারে নিজেদের দৃঢ় প্রত্যয়ের কথাও জানিয়েছেন। মুজিব আরব আমিরাতের বিপক্ষে সিরিজে না থাকলেও ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।