দৈনিক গৌড় বাংলা

মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

বাইশটি মন্ত্রণালয় পুষ্টি নিয়ে কাজ করছে : পুষ্টিবিষয়ক কর্মশালায় সিভিল সার্জন

চাঁপাইনবাবগঞ্জে পুষ্টিবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সিভিল সার্জনের সম্মেলন কক্ষে ‘সাপোর্টিং মাল্টি-সেক্টরাল কোলাবোরেশন অ্যান্ড কো-অর্ডিনেশন ফর নিউট্রিশন’ শীর্ষক এই কর্মশালার আয়োজন করে ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেস (এনএনএস), ডিজিএইচএস।
চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় পুষ্টি ও খাদ্য বিষয়ে আলোচনায় অংশ নেন- জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন, স্থানীয় সরকারের উপপরিচালক দেবেন্দ্র নাথ উরাঁও, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. তাছমিনা খাতুন, জেলা শিক্ষা অফিসার মো. আব্দুর রশিদ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক উম্মে কুলসুম, জেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা, জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অমিত সরকার, জেলা তথ্য অফিসার মো. আব্দুল আহাদ, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুলতানা পাপিয়াসহ অন্যরা।
দেশের খাদ্য ও পুষ্টিসহ বিভিন্ন তথ্য উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসার মেডিকেল অফিসার রাকিবুল ইসলাম।
কর্মশালায় পুষ্টিকর খাবার খাওয়া, শিশুদের পুষ্টিকর খাবার খাওয়ানো এবং পুষ্টিসমৃদ্ধ নিরাপদ খাদ্য উৎপাদন ও তৈরি করা, বাল্যবিয়ে রোধ করা, পুষ্টি বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করা, এ খাতে বাজেট বৃদ্ধি করাসহ পুষ্টি বিষয়ক সরকারের উদ্যোগসহ বিভিন্ন বিষয় উঠে আসে।
সভাপতির বক্তব্যে সিভিল সার্জন বলেনÑ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের খাদ্য চাহিদা নিশ্চিত করেছেন এবং পুষ্টি চাহিদা নিশ্চিত করতে তিনি কাজ করে যাচ্ছেন। জেলার স্বাস্থ্য বিভাগ প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে কাজ করছে। তিনি বলেনÑ ২২টি মন্ত্রণালয় পুষ্টি নিয়ে কাজ করছে। কাজেই সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশের পুষ্টি চাহিদা পূরণ হবে।

About The Author