বাংলাদেশের বিপক্ষে জাম্পার রেকর্ড

0

চলমান বিশ্বকাপে বল হাতে স্বপ্নের মতো কাটাচ্ছেন অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি (২২)। এর মধ্যে গত শনিবার বাংলাদেশের বিপক্ষে দুই উইকেট নেওয়ার মধ্য দিয়ে স্বদেশী দুই বোলার শেন ওয়ার্ন ও ব্র্যাড হগের রেকর্ড ভেঙে দিয়েছেন জাম্পা। এই মুহূর্তে একটি বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়ান স্পিনার হিসাবে সর্বোচ্চ উইকেটের মালিক তিনি। সংখ্যাটা যে আরও বাড়বে তা বলাই চলে। শনিবার টাইগার ওপেনার লিটন দাসকে আউট করার মধ্যে দিয়ে বিশ্বকাপের এক আসরের সর্বোচ্চ ২২ উইকেট শিকারের রেকর্ড করেন জাম্পা।

বিশ্বকাপের এক আসরে অস্ট্রেলিয়ান বোলারদের মধ্যে এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারি হলেও সব মিলিয়ে তার ওপরে আছে শুরু শ্রীলঙ্কার সাবেক কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। গত শনিবার বিশ্বকাপে প্রথম পর্বের নিজেদের শেষ ম্যাচে মাঠে নামার আগেই সেমির টিকিট নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। তার পর মুখমুখি হয় বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া বাংলাদেশের সঙ্গে। সেই ম্যাচে বাংলাদেশ দলের ওপেনার লিটন দাসকে আউট করার মাধ্যমে এমন কীর্তি গড়েন এই অজি লেগ স্পিনার। জাম্পা বর্তমানে ২২ উইকেট নিয়ে চলমান বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি তালিকার সবার ওপরে অবস্থান করছে।

গত শনিবার প্রথম ইনিংসের ১৭তম ওভারে ওপেনার লিটন দাস আউট করে হগের রেকর্ডে ভাগ বসান তিনি। তারপর ৪৩তম ওভারে মুশফিকুর রহিমকে আউট করে তিনি হগকে ছাড়িয়ে যান। জাম্পা এখন একক বিশ্বকাপ সংস্করণে সর্বাধিক উইকেট নিয়ে স্পিনারদের তালিকায় মুত্তিয়া মুরালিধরনের পেছনে রয়েছেন। শ্রীলঙ্কার কিংবদন্তি ২০০৭ সালে ২৩টি উইকেট নিয়েছিলেন। এ ছাড়া জাম্পার পরেই রয়েছে হগ তৃতীয়। ২০০৭ সালে ২১টি উইকেট নিয়েছিলেন তিনি। এ ছাড়া তার সঙ্গে রয়েছে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদিও (২০১১ সালে ২১)। এবং তার পরই রয়েছেন শেন ওয়ার্ন (১৯৯৯ সালে ২০)।

অস্ট্রেলিয়া বিশ্বকাপ শুরুতে খুব একটা সুবিধা করতে পারেনি সেই সঙ্গে জাম্পাও। চেন্নাইয়ে ভারতের বিপক্ষে সাত উইকেটের পরাজয়ের প্রথম ম্যাচে তিনি উইকেটহীন ছিলেন জাম্পা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের দ্বিতীয় ম্যাচে ১ উইকেটে দেখা পেলে ৭০ রান খরচা করেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে চার উইকেট নেন। পরের চারটি ম্যাচে ৩টি করে উইকেট নেয় এই অজি স্পিনার। জাম্পার ফর্ম নিয়ে কথা বলতে গিয়ে অস্ট্রেলিয়ার স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরি বলেছেন, ‘আমি মনে করি তার দৈর্ঘ্যরে ওপর তার নিয়ন্ত্রণ সবচেয়ে ভালো ছিল যা আমি এই সময়ের মধ্যে দেখেছি, বিশেষ করে সেই তিনটি ম্যাচে যেখানে সে পরপর চারটি করে উইকেট নিয়েছিল এবং তারপর ইংল্যান্ডের বিপক্ষে। আমরা সকলেই তার দক্ষতা এবং বৈচিত্র্যতা জানি।’
অস্ট্রেলিয়ান বোলার হিসেবে একটি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট
গ্লেন ম্যাকগ্রা-২৬ (২০০৭)
শন টেট-২৩ (২০০৭)
মিচেল স্টার্ক-২২ (২০১৫)
ব্রেট লি-২২ (২০০৩)
অ্যাডাম জাম্পা-২২ (২০২৩)
ব্র্যাড হগ-২১ (২০০৭)
শেন ওয়ার্ন-২০ ( ১৯৯৯)