বাংলাদেশের কথা ভেবে সুপার লিগের সময় বাড়ালো আইসিসি

4

বাংলাদেশ ক্রিকেট দলের কথা ভেবে চলতি বিশ্বকাপ সুপার লিগের সময় বাড়িয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। প্রাথমিকভাবে ২০২৩ সালের ৩০ মার্চ এটি শেষ হওয়ার কথা থাকলেও, এখন বাংলাদেশের সিরিজের জন্য আরও ৪৫ দিন সময় বাড়ানো হয়েছে। গত সোমবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজকে এ খবর নিশ্চিত করেছেন। মূলত বাংলাদেশ দলের আয়ারল্যান্ড সফরের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ যেনো সুপার লিগে রাখা যায়, সে কারণেই বাড়ানো হয়েছে সময়। ক্রিকবাজকে নিজামউদ্দিন বলেছেন, ‘হ্যাঁ, সুপার লিগের সময় বাড়ানো হয়েছে।

বিসিবি এবং আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড আইসিসিকে অনুরোধ করেছিল এ বিষয়ে। যাতে করে আমরা বর্ধিত সময়ের মধ্যে আয়ারল্যান্ড সফরে গিয়ে ওয়ানডে সিরিজটি খেলতে পারি।’ দুই বোর্ডের অনুরোধ রেখে বিশ্বকাপ সুপার লিগ শেষ হওয়ার সময় এখন ১৫ মে পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছে। আগামী বছরের মে মাসেই আয়ারল্যান্ডে গিয়ে কয়েক দফা পেছানো সিরিজটি খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। ২০২০ সালের মে মাসে তিন ওয়ানডে ও চার টি-টোয়েন্টি খেলতে আয়ারল্যান্ড যাওয়ার কথা ছিল বাংলাদেশ দলের।

কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে তখন সেই সফরটি পিছিয়ে দেওয়া হয়। নিজেদের ২০২২ সালের বাৎসরিক সূচিতেও বাংলাদেশের সিরিজটি রাখতে পারেনি আইরিশরা। কারণ চলতি বছর একের পর এক সিরিজ রয়েছে টাইগারদের। তাই চাইলেও আয়ারল্যান্ডে যাওয়া সম্ভব ছিল না। তাই এখন বর্ধিত সময়ের সুবিধা কাজে লাগিয়ে আগামী বছরের মে মাসে আয়ারল্যান্ড সফর হবে জানিয়ে নিজামউদ্দিন বলেছেন, ‘বেশ কয়েক মাস ধরেই আমরা টানা ম্যাচ খেলছি। যে কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের সময় বের করা যায় নি।

এখন সুপার লিগের সময় বেড়েছে। তাই মে মাসে আমরা সেই সফরটি করতে পারবো।’ বর্তমানে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে সবার ওপরে রয়েছে বাংলাদেশ দল। এখন পর্যন্ত খেলা ১৫ ম্যাচে ১০ জয়ে তাদের সংগ্রহ ১০০ পয়েন্ট। সমান ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ইংল্যান্ড। সুপার লিগে নিজেদের ষষ্ঠ সিরিজ খেলতে এখন দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছে টাইগাররা। আগামী ১৮ মার্চ থেকে শুরু হবে এই সিরিজ। এখন পর্যন্ত দশ ম্যাচ খেলে ৩৯ পয়েন্ট নিয়ে দশ নম্বরে রয়েছে প্রোটিয়ারা।