বাংলাদেশি তরুণদের প্রশংসায় নিউজিল্যান্ড

6

মাউন্ট মঙ্গানুই টেস্টে দ্বিতীয় দিন শেষে অনেকটাই এগিয়ে রয়েছে বাংলাদেশ। আর তাতে বাংলাদেশি তরুণ ক্রিকেটারদের অবদান সবচেয়ে বেশি। বিশেষ করে পেসার শরিফুল ইসলাম এবং দুই ব্যাটার মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্তর কথা বিশেষভাবে বলতেই হয়। এমনকি তাদের প্রশংসা করেছেন নিউজিল্যান্ডের পেসার নিল ওয়াগনার। প্রথম দিন ৫ উইকেট হারিয়ে ২৫৮ রান করে দিন শেষ করেছিল নিউজিল্যান্ড। সেখান থেকে দ্বিতীয় দিন গতকাল রোববার ব্যাট করতে নেমেই প্রথম সেশনে অলআউট হয়ে যায় স্বাগতিকরা।

এতে গুরুত্বপূর্ণ ৩টি উইকেট শিকার করেছেন শরিফুল ইসলাম। এ ছাড়া মেহেদী হাসান মিরাজ ৩টি ও ২টি উইকেট নেন মুমিনুল হক। পরে ব্যাটিংয়ে নেমে ৬৪ রান করেছেন নাজমুল শান্ত ও ৭০ রানে অপরাজিত আছেন মাহমুদুল হাসান জয়। দ্বিতীয় দিনের খেলা শেষে নিউজিল্যান্ডের হয়ে সংবাদ সম্মেলনে আসেন পেসার নিল ওয়াগনার। বাংলাদেশের আউট হওয়া দুটি উইকেটই তার শিকার। নিল ওয়াগনার বলেন, ‘তরুণ ক্রিকেটাররা আজ অসাধারণ খেলেছে। তারা ধৈর্য ধরে খেলেছে, আমাদেরকে খুব একটা সুযোগ দেয়নি। তারা ক্রিজে মাটি কাঁমড়ে পড়ে ছিল। তারা অনেক বলই ছেড়ে দিয়েছে।

যা বড় স্কোর করার সুযোগ সৃষ্টি করেছে।’ তিনি বলেন, ‘তারা (বাংলাদেশি ব্যাটার) অনেক ভালো খেলেছে। সম্পূর্ণ কৃতীর্ত তাদের। যখনই মারার বল পেয়েছে তারা মেরেছে। আবার তারা ভালো বলগুলো ছেড়ে দিয়েছে এবং প্রতিরোধও করেছে।’ এ সময় নিজেদের ব্যর্থতা স্বীকার করে কিউই এই পেসার বলেন, ‘আমরা অনেক লড়াই করেছি এবং খুব চেষ্টা করেছি। কিন্তু দুই প্রান্ত থেকেই অনেক চাপ প্রয়োগের জন্য তা হয়তো যথেষ্ট ছিল না। এটিই টেস্ট ক্রিকেট, আমরা আগামীকাল আবারও সুযোগ পাবো। অবশ্যই নিজেদের সেরাটা দিয়ে এবং চাপ সৃষ্টি করে সকাল সকাল বেশ কিছু উইকেট শিকারের মাধ্যমে ম্যাচে ফেরার চেষ্টা থাকবে। আজকের দিনটা আমাদের ছিল না।’