বর্তমানের সেরা বেনজেমা : আনচেলত্তি

6

গত মৌসুম যেখানে শেষ করেছিলেন, এবার যেন সেখান থেকেই শুরু করলেন করিম বেনজেমা। গোল মিলল ফরাসি তারকার পায়ে, রিয়াল মাদ্রিদেরও মৌসুম শুরু হলো উয়েফা সুপার কাপ জিতে। অভিযানের শুরুতে আক্রমণভাগের সেরা অস্ত্রকে আগের মতোই ধারালো দেখে দারুণ খুশি দলটির কোচ কার্লো আনচেলত্তি। শিষ্যের উচ্ছ্বসিত প্রশংসায় বললেন, এই মুহূর্তে বিশ্ব ফুটবলের সেরা ফুটবলার বেনজেমা ছাড়া আর কে! ফিনল্যান্ডের হেলসিংকিতে বুধবার রাতে এক ম্যাচের শিরোপা লড়াইয়ে জার্মান ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে ২-০ গোলে হারায় রিয়াল।

দাভিদ আলাবার গোলে ইউরোপ চ্যাম্পিয়নরা এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন বেনজেমা। মৌসুমের শুরুতে আগেরবারের চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ জয়ীর মধ্যে হয়ে থাকে এক ম্যাচের এই শিরোপা লড়াই। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়ালের এ বছর এটি চতুর্থ শিরোপা। এ বছর তারা আরও জিতেছে স্প্যানিশ সুপার কাপ ও লা লিগা। আগের তিন শিরোপা জয়ের পেছনেও বড় ভূমিকা ছিল বেনজেমার। ভিনিসিউস জুনিয়র, রগ্রিগো, লুকা মদ্রিচ, থিবো কোর্তোয়াদের পারফরম্যান্সও ছিল অসাধারণ। তবে বেনজেমা গোল করায় যে ধারাবাহিতকা দেখিয়েছেন, তা অভাবনীয়।

গত মৌসুমের শুরু থেকে এ পর্যন্ত বেনজেমা মাদ্রিদের দলটির হয়ে মোট ৪৫ গোল করেছেন। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে এই সময়ে তার চেয়ে বেশি গোল কেবল রবের্ত লেভানদোভস্কির। বায়ার্ন মিউনিখ ছেড়ে ক’দিন আগে যিনি যোগ দিয়েছেন বার্সেলোনায়। ৩৪ বছর বয়সী বেনজেমা এখন পর্যন্ত ৩২৪ গোল করে রিয়ালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় উঠেছেন দুইয়ে। এবার তিনি দলটির মূল অধিনায়কও। ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ম্যাচ শেষে আনচেলত্তিকে প্রশ্ন করা হয়, এই মুহূর্তে বেনজেমাকে গ্রহের সেরা ফুটবলার বিবেচনা করা যায় কি-না। ইটালিয়ান কোচ কোনো দ্বিধা ছাড়াই ‘হ্যাঁ’ বলে দেন।

“আমি মনে করি, হ্যাঁ, সেই সেরা। সে এখন আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়, এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে কার্যকরী।” গত মৌসুমে বেনজেমার পারফরম্যান্স তুলে ধরে নিজের দাবির পেছনে যুক্তি দেখান আনচেলত্তি। “করিম চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিল, এমনকি ফাইনালে গোল না করার পরও। কারণ, মাঠে তার (অল-রাউন্ড) পারফরম্যান্স এবং ম্যানচেস্টার সিটি, চেলসি ও পিএসজির বিপক্ষ তার গোলগুলো আমাদের ফাইনালে নিয়ে গিয়েছিল।” “সে আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কোনো সংশয় নেই, এই মুহূর্তে সে বিশ্বের সেরা খেলোয়াড়।”