বরেন্দ্র অঞ্চলে ইবিএ প্রকল্প বাস্তবায়নে পরামর্শ সভা

18

চাঁপাইনবাবগঞ্জে খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলে ইকোসিস্টেম বেজড অ্যাপ্রোচেস টু অ্যাডাপটেশন (ইবিএ) প্রকল্প বাস্তবায়ন বিষয়ে পরামর্শ সভা অুনষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। সভায় প্রকল্প সম্পর্কে ধারণা প্রদান করেন- পরিবেশ অধিদপ্তরের পরিচালক ও ইবিএ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মু. সোহরাব আলী। আলোচনায় অংশ নেনÑ ইবিএ প্রকল্পের ইন্টারন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজার ড. জেড করিম, চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোখলেসুর রহমান, বিএমডিএর রাজশাহী’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী ফোকাল পয়েন্ট আব্দুল লতিফসহ অন্য কর্মকর্তাগণ।
প্রকল্প পরিচালক ড. মু. সোহরাব আলী তার উপস্থাপনায় জানান, প্রকল্পটির নাম হচ্ছে ইকোসিস্টেম বেজড অ্যাপ্রোচেস টু অ্যাডাপটেশন (ইবিএ) ইন দ্য ড্রাউট প্রোন বারিন্দ ট্র্যাক্ট অ্যান্ড হাওর ওয়েটল্যান্ড এরিয়া প্রকল্প। এ প্রকল্পের লক্ষ্য হচ্ছেÑ জাতীয় অভিযোজন কর্মসূচি (নাপা-২০০৯) এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনা (বিসিসিএসএএফ-২০০৯) এর আলোকে জলবায়ু পরিবর্তনের সক্ষমতা বৃদ্ধি। উদ্দেশ্য হচ্ছেÑ বরেন্দ্র ও হাওর এলাকায় বসবাসরত জনগোষ্ঠী ও সরকারের অভিযোজনের সক্ষমতা বৃদ্ধি, প্রতিবেশভিত্তিক অভিযোজন প্রক্রিয়ার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব হ্রাস। কম্পোনেন্ট হচ্ছেÑ ইবিএ বাস্তবায়ন ও মানোন্নয়নের জন্য জাতীয় ও স্থানীয় পর্যায়ে পরিকল্পনার সক্ষমতা বৃদ্ধি, ইবিএ ইন্টারভেনশনের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের নাজুকতা বা দুর্বলতা হ্রাস এবং জাতীয় সম্পদ বৃদ্ধি, যথাযথ ইবিএ প্রক্রিয়া বা ডিজাইনের জন্য গবেষণা ও জ্ঞান ব্যবস্থাপনা। প্রকল্পটির মেয়াদকাল ধরা হয়েছে ২০১৯ সালের জুলাই হতে চলতি বছরের জুন পর্যন্ত। এ প্রকল্পে মোট বাজেট ধরা হয়েছে ৪২৭২.২৯ লাখ টাকা। প্রকল্পের অর্থায়ন করছে জিওবি ও জেপ (জিইএফ)। প্রকল্প এলাকা হচ্ছেÑ বরেন্দ্র অঞ্চল হিসেবে খ্যাত রাজশাহী জেলার তানোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল ও গোমস্তাপুর উপজেলা, রংপুর জেলার পীরগঞ্জ উপজেলা এবং হাওর অঞ্চল হিসেবে খ্যাত মৌলভীবাজার জেলার বড়লেখা, জুড়ি ও কুলাউড়া উপজেলা, সিলেট জেলার গোলাপগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ উপজেলা।
সভায় আলোচকগণ বরেন্দ্র অঞ্চলে পানি সমস্যা, ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়া, বিশুদ্ধ পানির সমস্যা, পদ্মা ও মহানন্দা নদীর পানি বরেন্দ্র অঞ্চলে সেচ কাজে ব্যবহার, ফসল উৎপাদন, প্রকল্প বাস্তবায়নে পরিবেশের ক্ষতি না হয় সেদিকে নজর রাখাসহ প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
পরিবেশ অধিদপ্তরের ইকোসিস্টেম বেজড অ্যাপ্রোচেস টু অ্যাডাপটেশন (ইবিএ) ইন দ্য ড্রাউট প্রোন বারিন্দ ট্র্যাক্ট অ্যান্ড হাওর ওয়েটল্যান্ড এরিয়া প্রকল্পের আওতায় এ সভার আয়োজন করা হয়।