বব ডিলানের গানের স্বত্ব ১৭ হাজার কোটি টাকায় বিক্রি

3

গেল ডিসেম্বরেই ৪০ কোটি ডলারে [প্রায় ৩ হাজার ৪৩৫ কোটি টাকা] নিজের লেখালেখির স্বত্ব ইউনিভার্সাল মিউজিকের কাছে বিক্রি করেন বব ডিলান। এবার সনির কাছে বিক্রি করলেন তাঁর যাবতীয় গানের স্বত্ব। ২০২১ সালের জুলাইয়ে এই চুক্তি হলেও সেটা প্রকাশ করা হয়েছে সোমবার। ডিলান বা সনি কোনো পক্ষই চুক্তিতে আর্থিক লেনদেনের বিষয়টি প্রকাশ করেনি। তবে সংগীতবিষয়ক ম্যাগাজিন ‘বিলবোর্ড’ জানিয়েছে ডিলানের রেকর্ডিং স্বত্ব কিনতে সনির কলম্বিয়া রেকর্ডসকে ২০ কোটি ডলারেরও [প্রায় ১৭ হাজার ১৭৬ কোটি টাকা] বেশি মূল্য চুকাতে হয়েছে। মোটের ওপর বছরে এক কোটি ৬০ লাখ ডলার বার্ষিক মুনাফা হিসাব করে এই চুক্তি হয়েছে। সাম্প্রতিক সময়ে সংগীত জগতের সবচেয়ে বড় চুক্তি এটি।

এই চুক্তির আওতায় ১৯৬০-এর দশকে মুক্তি পাওয়া ডিলানের ক্লাসিক অ্যালবামগুলো থেকে ২০২০ সালে মুক্তি পাওয়া সবশেষ অ্যালবাম ‘রাফ অ্যান্ড রাউডি ওয়েস’ও পড়বে। সব মিলিয়ে ৩৯ অ্যালবাম ও ১৬ ‘বটলেগ সিরিজ’, লাইভ পারফরম্যান্সের সংকলন, অসংখ্য সিঙ্গেল ও অপ্রকাশিত গানের স্বত্ব পেল সনি। অপ্রকাশিত গান নিয়ে ভবিষ্যতে সংকলন প্রকাশ করার অনুমতিও আছে তাদের। চুক্তি সম্পর্কে সনি মিউজিক গ্রুপের চেয়ারম্যান রব স্ট্রিঞ্জার বলেন, ‘বব ডিলানের ক্যারিয়ারের শুরু থেকেই কলম্বিয়া রেকর্ডসের সঙ্গে তাঁর বিশেষ সম্পর্ক। কম্পানি বব ও তাঁর টিমের সঙ্গে কাজের ফের কাজের সুযোগ তৈরি করতে পেরে ভীষণ উত্তেজিত। এটা তাঁর সংগীতকে এই সময়ের ভক্ত ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে সহজলভ্য করবে।

আমরা তাঁর সঙ্গে ৬০ বছর সম্পর্ক এগিয়ে নেওয়ার সুযোগ পেয়ে ভীষণভাবে গর্বিত। ’ ডিলান বলেন, ‘কলম্বিয়া রেকর্ডস ও রব স্ট্রিঞ্জার বহু বছর ধরে আমারও অনেক রেকর্ডের জন্য ভালো ফল দিয়েছে। আমি খুশি আমার সব রেকর্ড সেখানেই থাকবে, যেখানে ওগুলোর থাকার কথা। ’ কলম্বিয়া রেকর্ডসের সঙ্গে গায়কের প্রায় ছয় দশকের সম্পর্ক। ১৯৬২ সালে তাঁর প্রথম অ্যালবাম ‘বব ডিলান’ প্রকাশিত হয় এই কম্পানি থেকেই। ৮০ বছর বয়সী ডিলান নতুন অ্যালবামের পরিকল্পনা না জানালেও নিয়মিত কনসার্টে অংশ নিচ্ছেন। ২০২৪ সাল পর্যন্ত তাঁর ওয়ার্ল্ড ট্যুরের সূচি তৈরি আছে। ১৯৪১ সালে যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জন্ম নেন ডিলান। তাঁর জন্মগত নাম অবশ্য রবার্ট অ্যালেন জিমারম্যান। সংগীতে আসার পর নামবদল করেন তিনি।

গানে গানে ডিলান গেয়েছেন মানবতার গান। যুদ্ধবিরোধী মনোভাব, বর্ণবিদ্বেষ নিয়ে সোচ্চার এই গায়ক সারা দুনিয়ায় যেখানেই অন্যায় দেখেছেন গানে গানে প্রতিবাদ জানিয়েছেন। সর্বকালের অন্যতম সেরা এই গায়ক-গীতিকারের অবদান আছে বাংলাদেশের মুক্তিযুদ্ধেও। ১৯৭১ সালে ভারতে আশ্রয় নেওয়া শরণার্থীদের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে ম্যাডিসন স্কয়ারের ঐতিহাসিক কনসার্ট ফর বাংলাদেশে তিনি গেয়েছিলেন তিনি। তাঁর গাওয়া ছয়টি গানের মধ্যে আছে বিখ্যাত ‘মি. ট্যাম্বুরিনম্যান’, ‘আ হার্ড রেইন ইজ গোননা ফল’। এ পর্যন্ত বিশ্বব্যাপী ১২ কোটি ৫০ লাখেরও বেশি অ্যালবাম বিক্রি হয়েছে তাঁর। ২০১৬ সালে প্রথম গীতিকার হিসেবে বব ডিলানকে সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত করে সুইডিশ একাডেমি।
সূত্র : বিবিসি, বিলবোর্ড।