বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদতবার্ষিকী পালন আওয়ামী লীগের

43

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকীতে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। শনিবার সকাল ৭টা থেকে দলীয় নেতাকর্মীরা জেলা শহরের শহীদ মনিমুল হক সড়কে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সমবেত হন। সেখানে কালো ব্যাচ ধারণ করেন তারা। সকাল সাড়ে ৭টায় জাতীয় ও দলীয় পতাকা অর্ধনিমিতকরণ, কালো পতাকা উত্তোলন, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সকাল ৮টায় শোক র‌্যালি বের হয়ে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ রুহুল আমিন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি শরিফুল আলম শরিফ ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান মিজান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. গোলাম রাব্বানী, জেলা যুুবলীগের সভাপতি সামিউল হক লিটন ও সাধারণ সম্পাদক আমানুল্লাহ বাবু, গ্রামীণ ট্রাভেলসের চেয়ারম্যান মোখলেসুর রহমানসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
বঙ্গবন্ধুর যেসব খুনি এখনো পলাতক রয়েছেন তাদেরকে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করার দাবি জানিয়ে বক্তারা বলেন- মুক্তিযুদ্ধে পরাজিত শক্তি সেদিন জাতির পিতাকে সপরিবারে হত্যা করে আওয়ামী লীগকে বাংলার মাটি থেকে চিরতরে মুছে দিতে চেয়েছিল। ইনডেমনিটি বিল তৈরি করে খুনিদের বিভিন্ন পদে প্রতিষ্ঠিত করা হয়েছিল। সেদিন দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। আজকের সফল প্রধানমন্ত্রী আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন এবং ১৯৯৬ সালে ক্ষমতায় এসে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের আত্মস্বীকৃত খুনিদের বিচার কাজ শুরু করেন। বক্তারা বলেন- এখনো ষড়যন্ত্র হচ্ছে, কিন্তু কোনো ষড়যন্ত্র বাংলার মাটিতে আর সফল হতে দেবে না আওয়ামী লীগ।
অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মোসফিকুর রহমান টিটু, সদর উপজেলা কৃৃষক লীগের সভাপতি মো. রুহুল আমিন, সদর উপজেলা যুবলীগের সভাপতি আসাফুদদ্দৌলা ও সাধারণ সম্পাদক লেনিন প্রামানিক, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ফায়জার রহমান কনক, জেলা যুব মহিলা লীগের সভাপতি অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা ও সাধারণ সম্পাদক শান্তনা হক, জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুর রেজা ইমন ও সাধারণ সম্পাদক ডা. সাইফ জামান আনন্দ, জেলা শ্রমিক লীগের সভাপতি শহিদুুল ইসলাম রানাসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
শেষে দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।
গোমস্তাপুর আওয়ামী লীগ : দিবসটি উপলক্ষে গোমস্তাপুর উপজেলা ও রহনপুর পৌর আওয়ামী লীগের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। দলীয় কর্মসূচির মধ্যে ছিল রহনপুর কলোনি মোড়স্থ দলীয় কার্যালয়ে কোরআনখানি, কালো ব্যাচ ধারণ, জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও দোয়া খায়ের। কর্মসূচিতে সাবেক সংসদ সদস্য যথাক্রমে জিয়াউর রহমান ও গোলাম মোস্তফা বিশ^াস, গোমস্তাপুর উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজাসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নাচোল উপজেলা আওয়ামী লীগ : উপজেলা আওয়ামী লীগের আয়োজনে ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন আওয়ামী লীগ কার্যালয়ে সকাল ৮টায় জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া এবং ১৫ আগস্টের তাৎপর্য তুলে ধরে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের।
নাচোল উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল ওহাবের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ সদস্য রয়েল বিশ্বাস, উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান রেজাউল করিম ও জান্নাতুন নঈম মুন্নিসহ অন্যরা।
নাচোল পৌর ও উপজেলা আওয়ামী লীগ : নাচোল বাজার আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে নাচোল পৌর শাখা ও উপজেলা আওয়ামী লীগের একাংশের উদ্যোগে সকাল সাড়ে ৭টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় কোরআনখানি ও দোয়া, সকাল ৮টায় জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবুল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, পৌর আওয়ামী লীগের সভাপতি নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ ঝালু খান, সহসভাপতি আলাউদ্দিন আহমেদ বটু, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম, উপজেলা শাখার সহসভাপতি নিতাই চন্দ্র বর্মন ও যুগ্ম সাধারণ সম্পাদক কামাল আহমেদুজ্জোহা পলাশ এবং সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম, সাবেক ছাত্রলীগ নেতা আবু রেজা মোস্তফা কামাল শামীম, পৌর তাঁতী লীগের আহ্বায়ক অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বুলেট।
নিয়ামতপুর : উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে সকাল ৯টায় দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর নিয়ামতপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লবের নেতৃত্বে এক বিশাল শোক র‌্যালি দলীয় কার্যালয় থেকে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় দলীয় কার্যালয়ে এসে শেষ হয়।