দৈনিক গৌড় বাংলা

শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ফিরতি ২০ ফ্লাইটে দেশে ফিরেছেন ৭৪১৪ হাজি

পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত সর্বমোট ২০টি ফ্লাইটে দেশে ফিরেছেন ৭ হাজার ৪১৪ জন হাজি। বাংলাদেশ এয়ারলাইনসের বিজি ৩৩২ ফ্লাইটের মধ্য দিয়ে গত বৃহস্পতিবার সৌদি আরব থেকে দেশে ফেরা শুরু করেন তারা। রবিবার রাত ২টা ৫৯ মিনিট পর্যন্ত এই সংখ্যক হজযাত্রীরা দেশে ফিরেছেন।
রবিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের সূত্রে এই তথ্য জানা যায়।
২০ জুন থেকে শুরু হয় হজের প্রথম ফিরতি ফ্লাইট। আর হজযাত্রীদের নিয়ে শেষ ফ্লাইটটি দেশে আসবে আগামী ২২ জুলাই।
হজ ব্যবস্থাপনা পোর্টালের দেওয়া তথ্য থেকে জানা যায়, এখন পর্যন্ত মোট ২০টি ফিরতি ফ্লাইটে এই সংখ্যক হাজি দেশে ফেরেন। আর এই ২০ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট সংখ্যা ছিল ৬টি, সৌদি এয়ারলাইনস পরিচালিত ৭টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট ৭টি।
এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী সৌদি আরব যান হজ করতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৯৫ জন। বাংলাদেশ থেকে সর্বমোট ২১৮টি ফ্লাইটে সৌদি আরব পৌঁছেছিলেন তারা। হজ ব্যবস্থাপনা পোর্টালের সূত্রেই এসব তথ্য জানা যায়।
পোর্টালে দেওয়া তথ্য থেকে আরো জানা যায়, এ বছর হজ পালন করতে গিয়ে ৩৫ জন বাংলাদেশীর মৃত্যু হয়। তাদের মধ্যে ২৮ জন পুরুষ ও ৭ জন নারী। মক্কায় ২৮ জন, মদিনায় ৪, জেদ্দায় ১ এবং মিনায় ২ জন মারা যান।
উল্লেখ্য, হজ পালনের উদ্দেশ্যে হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট ছিল ৯ মে এবং সর্বশেষ ফ্লাইট ছিল ১২ জুন।

About The Author