প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট : আমার ছন্নছাড়া জীবনের অবসানের ঠিকানা

28

শরিফুল ইসলাম

দীর্ঘ ২২ বছরের ছন্নছাড়া জীবন। এ সময়কাল কীভাবে অতিক্রান্ত করেছি, সে পথে এগোব না। তবে এটুকু বলতে পারি চাঁপাইনবাবগঞ্জের প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট-পিএফটিআই আমার ছন্নছাড়া জীবনের অবসানের ঠিকানা।
২০০৮ সালের মে মাসের মাঝামাঝি বিশ্বস্ত সূত্রে জানতে পারি প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটে কিছুসংখ্যক নাট্যকর্মী এবং যন্ত্রশিল্পী নিয়োগ দেয়া হবে। স্বপ্ন ছিল, আমি কি কোনোদিন টেলিভিশনের পর্দায় দোতারা বাজাতে পারব?
যাহোক, ঠিকানা খুঁজে চলে আসি প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটে। পরীক্ষা দিই। পরীক্ষায় উত্তীর্ণও হই। ফলশ্রুতিতে দোতারা বাদক হিসেবে নিয়োগ পাই। এর ফলে সেই দিন থেকে শুরু হয় আমার ছন্নছাড়া জীবনের অবসান। দীর্ঘ ২২ বছর পর একটু শাসনের, একটু ভালোবাসার পরশ পেয়ে আমি অনেকাংশেই গর্বিত। বাবা-মায়ের আদর-¯েœহ থেকে বঞ্চিত একজন ছন্নছাড়া মানুষ আজ ছোট্ট একটি পরিবার নিয়ে দুই বেলা দু’মুঠো খেয়ে-পরে দিব্যি বেঁচে আছেÑ এর থেকে আর বড় পাওয়া কী হতে পারে।
আজ যাকে প্রাণভরে স্মরণ করতে চাই, তিনি আমার জীবনের স্বপ্নদ্রষ্টা। আপনাকে চারটি বর্ণের ‘ধন্যবাদ’ শব্দটি দিয়ে ছোট করতে চাই না। আপনি বিশালকায় মহানুভব একজন মানুষ। যিনি অন্য মানুষের আহারের ব্যবস্থা করে দেন, তিনিই তো প্রকৃত মানুষ। আপনার ঋণ শোধবার নয়, স্যালুট আপনাকে। প্রাণভরে দোয়া করি, মহান আল্লাহ যতদিন আয়ু দিয়েছেন, আমাদের মতো অসহায় মানুষের পাশে থেকে কাজ করে যাবেন ইনশাআল্লাহ।
প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের ১৫তম বর্ষপূর্তি উপলক্ষে আপনাকে সুরে ও বাণীর শুভেচ্ছা।

শরিফুল ইসলাম : সিনিয়র পারফরমার, প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট