প্রয়াসের উদ্যোগে ছত্রাজিতপুরে ছাগল পালন প্রশিক্ষণ

68

gourbangla logo

চাঁপাইনবাবগঞ্জের উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি গ্রামীন নারীদের জীবনমান উন্নয়নে ছাগল পালন বিষয়ক প্রশিক্ষণ দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায়, ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পল্লী কর্ম-সহায়ক ফাউ-েশনের সহায়তায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ইউপিপি-উজ্জীবিত প্রকল্পের আওতায় রবিবার চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার উজিরপুরে শুরু হয়েছে দুই দিন ব্যাপী মাচা পদ্ধতিতে ছাগল পালন প্রশিক্ষণ। সকালে প্রশিক্ষনের উদ্বোধন করেন, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ইউপিপি-উজ্জীবিত প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোঃ ফারুক আহমেদ, উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ছত্রাজিতপুর ইউনিটের ইউনিট ব্যবস্থাপক মোঃ তরিকুল ইসলাম, প্রোগ্রাম অফিসার ( টেকনিক্যাল) মোঃ জুবাইদুর আলম, প্রোগ্রাম অফিসার ( সোস্যাল) মোঃ আব্দুর রহমান।
এই সময় প্রকল্প সমন্বয়কারী মোঃ ফারুক আহমেদ তার বক্তব্যে বলেন, সমাজের দরিদ্র অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের পক্ষে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি কাজ করে যাচ্ছে। প্রয়াস বহুমুখী উন্নয়নমূলক কাজ করে আসছে শুরু থেকেই। কর্মের মাধ্যমে ভাগ্য পরিবর্তনে প্রয়াস বিশ্বাসী। আর কর্ম করতে হলে দক্ষতার প্রয়োজন। দক্ষতার সঠিক ব্যবহারের মাধ্যমে নারীর ক্ষমতায়ন সম্ভব। আমরা জানি, গ্রামের মানুষ হিসেবে প্রত্যেকেই কম বেশি ছাগল পালন করে থাকেন, কিন্তু তা গতানুগতিক পদ্ধতিতে। এক্ষেত্রে অনেকেই লাভবান হতে পারেন না, তাই আমরা প্রয়াসের পক্ষ থেকে গ্রামীন নারীদের মাচা পদ্ধতিতে ছাগল পালন বিষয়ে প্রশিক্ষন দিচ্ছি। এই পদ্ধতিতে ছাগল পালন করলে ছাগলের অসুখ-বিসুখ কম হয় এবং অর্থনৈতিকভাবে অধিক লাভবান হওয়া যায়।
প্রয়াসের ছত্রাজিতপুর ইউনিটের তত্বাবধানে প্রশিক্ষনে শিবগঞ্জ উপজেলার ৩টি ইউনিয়নের গ্রামীন উন্নয়ন ও রাস্তা সংরক্ষণ কর্মসূচীর (আরইআর এমপি ২) ২৫ জন নারী অংশ নিচ্ছেন।