প্রীতি ম্যাচ : জ্যামাইকার বিপক্ষে আর্জেন্টিনার জয়

6

নিউ জার্সিতে মঙ্গলবার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে জ্যামাইকাকে ৩-০ গোলে পরাজিত করেছে আর্জেন্টিনা। ম্যাচে বদলী হিসেবে নেমে জোড়া গোল করেছেন অধিনায়ক লিওনেল মেসি। পিএসজির সুপারস্টার মেসি এ নিয়ে ১৬৪ আন্তর্জাতিক ম্যাচে ৯০টি গোল করার কৃতিত্ব অর্জন করলেন। রেড বুল এরিনাতে ৫৬ মিনিটে লটারো মার্টিনেজের বদলী হিসেবে তিনি খেলতে নেমেছিলেন। এ নিয়ে ২০১৯ সালের পর থেকে টানা ৩৫ ম্যাচে অপরাজিত রয়েছে আলবেসেলেস্তারা। আন্তর্জাতিক ম্যাচে জয়ের ধারায় আর্জেন্টিনার থেকে দুটি বেশী ম্যাচে জয়ী হয়ে রেকর্ড ধরে রেখেছে ইতালি। ২০১৮-২০২২ সালের মধ্যে আজ্জুরিরা ৩৭টি ম্যাচে অপরাজিত আছে। শুক্রবার মিয়ামিতে হন্ডুরাসের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচেও জোড়া গোল করেছিলেন মেসি।

ইন্টার মিলানের মার্টিনেজের বদলী হিসেবে তিনি যখন খেলতে নামেন তখন সমর্থকদের উচ্ছ্বসিত অভিনন্দন পেয়েছেন। ৮৬ মিনিটে মেসি প্রথম গোলটি করেন। মিডফিল্ডার গিওভানি লো সেলসোর সহায়তায় কোনাকুনি শটে তিনি জ্যামাইকার গোলরক্ষক আন্দ্রে ব্লেককে পরাস্ত করেন। সাত বারের ব্যালন ডি’অর বিজয়ী ৩৫ বছর বয়সী মেসি তিন মিনিট পর ফ্রি-কিক থেকে কার্লিং শটে দলের হয়ে তৃতীয় ও নিজের দ্বিতীয় গোল পূরণ করেন। মেসিকে দেখে নিউ জার্সির সমর্থকরা এতটাই উত্তেজিত হয়ে পড়েছিল যে মাঠের ভিতর কিছু বিশৃঙ্খলা ঘটনায় আয়োজকদের কিছুটা বিব্রত হতে হয়েছে। এক সমর্থকতো শার্ট খুলে মাঠে দৌঁড়ে এসে পিঠে মেসির অটোগ্রাফ নেবার চেষ্টা করে, যদিও নিরাপত্তা কর্মীদের তৎপরতায় তার সেই ইচ্ছে পূরণ হয়নি।

মেসির শেষ মুহূর্তের গোলে লিওনেল স্কালোনির আর্জেন্টিনার আরো একটি দুর্দান্ত পারফরমেন্স নিশ্চিত হয়। নভেম্বরে কাতার বিশ্বকাপে অনেকটা সুষ্পষ্ট ফেবারিট হিসেবেই মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা। একপেশে প্রথমার্ধের প্রায় পুরোটা জুড়েই ছিল আর্জেন্টাইনদের আধিপত্য। তারই ধারাবাহিকতায় ১৩ মিনিটে মার্টিনেজের বাড়ানো বলে ম্যানচেস্টার সিটির জুলিয়ান আলভারেজ পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ান। এর কিছুক্ষন পরেই আলভারেজ ব্যবধান প্রায় দ্বিগুন করেই ফেলেছিলেন। কিন্তু তার কার্লিং শটটি অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। মিডফিল্ডার গুইডো রডরিগুয়েজের ভলি লক্ষ্যভ্রষ্ট হয়। ৩৩ মিনিটে লো সেলসোর একটি দূর পাল্লার শট সহজেই রুখে দেন জ্যামাইকান গোলরক্ষক ব্লেক।