দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

প্রাণিসম্পদ সপ্তাহ ও প্রদর্শনী

চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রাণিসম্পদ সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ এর উদ্বোধন হয়েছে। প্রদর্শনীতে খামারিদের স্টলগুলে শোভা পাচ্ছে গরু, মহিষ, ঘোড়া, ভেড়া, গাড়ল, দুম্বা, হাঁস-মুরগি, কবুতর, কোয়েল পাখি, খরগোশসহ বিভিন্ন প্রজাতির প্রাণী।
বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রাণিসম্পদ কার্যালয় চত্বরে সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করে।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে প্রাণিসম্পদ সপ্তাহ ও প্রদর্শনীর ভার্চুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পরে সেরা খামারিদের মধ্যে প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
এর আগে সকালে জেলা প্রাণিসম্পদ দপ্তর চত্বরে আয়োজিত সেবা সপ্তাহ ও প্রদর্শনীর আলোচনা সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী অফিসার তাছমিনা খাতুন। অতিথি ছিলেন- সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি, কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপপরিচালক ডা. এমরান আলী, জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. গোলাম মোস্তফা, সদর মডেল থানার অফিসার ইনচার্জ মিন্টু রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তসিকুল আলম বাবুল ও মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আখতার।
‘প্রাণিসম্পদে ভরব দেশ-গড়ব স্মার্ট বাংলাদেশ’- প্রতিপাদ্যকে সামনে রেখে সরকারের প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এই সেবা সপ্তাহ ও প্রদর্শনী এবং আলোচনা সভার আয়োজন করা হয়।
সূচনা বক্তব্যে সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ইয়ামিন আলী জানান, বর্তমানে সদর উপজেলায় ২ লাখ ৫০ হাজার ৫৫টি গরু, ৩ হাজার ২২৮টি মহিষ, ২ লাখ ২ হাজার ১৮০টি ছাগল, ৩০ হাজার ৫২০টি ভেড়া, ৩ লাখ ৯৫ হাজারটি মুরগি, ৭০ হাজার ৫১২টি হাঁস, ১ লাখ ১৯ হাজার ১০০টি কবুতর, ৯৫ হাজার ৭০০টি কোয়েল পাখি, টার্কি ২১ হাজার ২০০টি এবং সৌখিন পাখি ১ হাজার ৯০০টি লালন-পালন করা হচ্ছে। তিনি আরো জানান, এই উপজেলায় ২০২২-২৩ অর্থবছরে দুধ উৎপাদন হয় ৪২ হাজার ৪ লাখ মেট্রিক টন, মাংস ৩১ হাজার ১ লাখ মেট্রিক টন এবং ডিম উৎপাদন হয় ৬৭০.০২ কোটি। যা চাহিদার তুলনায় কিছুটা বেশি।

গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা ডাকবাংলো চত্বরে এই সপ্তাহের উদ্বোধন ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নিশাত আনজুম অনন্যা। এতে সূচনা বক্তব্য দেন- উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী।
অন্য অতিথিদের মধ্যে বক্তব্য দেন- রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খাঁন, উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) চৌধুরী জোবায়ের আহাম্মদ, বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম সোনার্দী, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, খামারি মুসলেমউদ্দীন শিবলু সরকার।
প্রদর্শনীতে ২২টি স্টলে বিভিন্ন ধরনের প্রাণী নিয়ে খামারিরা অংশ নেন।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় সেবা সপ্তাহে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার ।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আয়োজনে, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প’র (এলডিডিপি) সহযোগিতায় এবং উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে প্রদর্শিত মেলায় উপস্থিত ছিলেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান সরকার, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. কবীর উদ্দিন আহম্মেদ, নাচোল সদর ইউপি চেয়ারম্যান সফিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন, সফল গরু খামারিসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।
উপজেলা পরিষদ চত্বরে ৩৫টি স্টলে বিভিন্ন জাতের দেশী-বিদেশী প্রাণী প্রদর্শিত হয়। এতে ৬ জন খামারিকে বিশেষ হয় এবং অন্য খামারিদের সান্ত¡না পুরস্কার দেয়া হয়।
ভোলাহাট প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনীর উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বরে প্রদর্শনী মেলা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে ২২টি স্টলে বিভিন্ন প্রজাতির দেশী-বিদেশী প্রাণী প্রদর্শিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) ও জেলা প্রশাসনের সহকারী কমিশনার মীর আল মুনসুর সোয়াইব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রধান অতিধি ছিলেনÑ ভোলাহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হেসেন। সূচনা বক্তব্য দেন- উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আশিষ কুমার দেবনাথ।
শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। বৃহম্পতিবার দিনব্যাপী উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় সেলিমাবাদ খানপাড়া আমবাগানে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার উজ্জল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এতে সূচনা বক্তব্য দেন- উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শাহাদৎ হোসেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সুনাইন বিন জামান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শাহিন আকতার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা উম্মে সুমাইয়া, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুৎ তোয়াব ও ভেটেরিনারি সার্জন আবু ফেরদৌস।
মেলায় উন্নত জাতের গাভী, বকনা, ছাগল, হাঁস, উন্নত জাতের পাখি ও খরগোশসহ ৩১টি স্টল অংশ নেয়।
বিকেলে অংশগ্রহণকারী খামারিদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার বিতরণ করা হয়।

About The Author