প্রশংসিত সাবেরী আলম

3

দেশর প্রখ্যাত অভিনেত্রীদের একজন সাবেরী আলম। নিয়মিতই তিনি পর্দায় রয়েছেন। নাটক কিংবা সিনেমা সবখানেই তার মুখরিত বিচরণ। মায়ের চরিত্রে আজকাল তিনি নির্মাতাদের সেরা পছন্দ। তবে গতানুগতিক নামমাত্র সংলাপে মায়ের উপস্থিতিতে নয়, সাবেরী আলম কাজ করেন গল্প ও চরিত্রের গুরুত্ব অনুধাবন করে। তেমনই একটি কাজ তিনি সম্প্রতি শেষ করেছেন। এর নাম ‘সেলাই মেশিন’। এটি একটি খ-নাটক। নির্মাণ করেছেন জিয়াউদ্দিন আলম। গ্রাম বাংলার মায়েদের সংগ্রামী জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে নাটকটি। এরইমধ্যে লেজার ভিশনের অফিসিয়াল ইউটিউব চ্যানেল ও ফেসবুকে প্রকাশ হয়েছে নাটকটি।

বেশ সাড়াও পেয়েছে। মায়ের চরিত্রে দর্শকের মন ছুঁয়ে গেছেন সাবেরী আলম। সেলাই মেশিন নাটকের গল্পে উঠে এসেছে স্বামী মারা যাওয়ার পর একজন নারী কেমন করে সন্তানদের মানুষ করার জন্য বছরের পর বছর সংগ্রাম করে যান। সেলাই মেশিন চালিয়ে সংসারের হাল ধরেন। সন্তানদের প্রতিষ্ঠিত করেন। স্বপ্ন দেখেন একদিন সুখের সংসার হবে তার সন্তানদের হাত ধরে। কিন্তু শেষ বয়সের পরিণতি মাকে বাকরুদ্ধ করে দেয়। ছেলে ও তাদের বউদের কাছে বিরক্তির পাত্রী হয়ে উঠেন তিনি। আত্মসম্মানবোধসম্পন্ন সেই মা সন্তানদের কাছে অসহায় হয়ে পড়ে থাকতে চান না। আবারও হাতে তুলে নেন সেলাই মেশিন। এতে একজন নারীর সংগ্রাম ও সন্তানদের অকৃতজ্ঞতার গল্প যেমন উঠে এসেছে তেমন সংগ্রামী মানুষ কখনোই হারে না- সে দিকটাও ফুটিয়ে তুলেছেন নির্মাতা।

নাটকটি নিয়ে সাবেরী আলম বলেন, ‘নাটকের কাজটি যখন করছিলাম তখনই মনে হচ্ছিল ভালো কিছু হবে। অবশেষে এটি প্রকাশের পর যে রেসপন্স, আমি খুব খুশি। এখন তো ভাঁড়ামি আর নানা কিসিমের হালকা মেজাজের গল্পের নাটকের ট্রেন্ড। তার ভিড়ে আলম ভালো একটা গল্প পছন্দ করেছে। ওকে ধন্যবাদ। আমিও মনের মতো একটা চরিত্র পেয়েছি অনেক দিন পর যেখানে অভিনয়ের জায়গা ছিল।’ জিয়াউদ্দিন আলম বলেন, ‘আবার নতুন কিছু দেওয়ার চেষ্টা করেছি। এবারের গল্পটি দর্শককে আবেগী করে তুলছে।

সবাই নাটকটি দেখে প্রশংসা করছেন। খুব ভালো লাগছে। সাবেরী আলম আপাসহ নাটকের প্রত্যেকেই নিজ নিজ চরিত্রে দারুণ অভিনয় করেছেন। তাদের এবং আমার পুরো টিমকে আমি ধন্যবাদ জানাই।’ নাটকে সাবেরী আলমের দুই ছেলের চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান ও সেলজুক তারিক আল হাসমি। ছেলের বউয়ের চরিত্রে আছেন জারা নুর ও প্রীতি আহমেদ। আরও অভিনয় করেছেন নাজনীন শবনম, ফারগান মিল্টন, আদিবা সুলতানাসহ অনেকে। সেলাই মেশিন নাটকটির কাহিনি লিখেছেন সেলজুক তারিক, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন দেলোয়ার হোসাইন দিল। এ নাটকের সংগীত পরিচালনা করেছেন শাহরিয়ার রাফাত।