প্রথম রাউন্ড সহজেই পার করলেন সেরেনা

6

ম্যাগাজিনের একটি কলামে অবসরের ইঙ্গিত দিয়েছিলেন সেরেনা উইলিয়ামস। ইউএস ওপেন থেকেই বিদায় বলবেন, সেখানে এমন ইঙ্গিত ছিল না যদিও। কিন্তু সবাই ধরেই নেয় বছর শেষের গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে বিদায় হচ্ছে এই মার্কিন কিংবদন্তির। তাই মঙ্গলবার বিদায়ের মঞ্চটা প্রস্তুত ছিল সেভাবে। ‘প্রথম রাউন্ডে হেরে গেলে সমাপ্তি’- এমনটা ভেবে সেরেনার বর্ণাঢ্য ক্যারিয়ার নিয়ে ছিল আয়োজনও। কিন্তু প্রথম রাউন্ড সহজেই পার করেছেন দানকা কোভিনিচকে ৬-৩, ৬-৩ গেমে হারিয়ে। সবার ভাবনায় যখন সেরেনার শেষের শুরু, ঠিক এমন সময় রহস্য সৃষ্টি করলেন তিনি নিজেই। ম্যাচের পর প্রশ্ন করা হলো- এটাই তার শেষ টুর্নামেন্ট কিনা।

সেরেনা জবাবে যা বলেছেন, সেখানেই লুকিয়ে আছে যাবতীয় রহস্য, ‘আমি আসলে এই বিষয়টা নিয়ে নিশ্চিত নই। তাই এভাবেই থাকতে চাই, কারণ কে জানে পরে কী হবে।’ আর্থার অ্যাশ স্টেডিয়ামের রাতের ম্যাচ মানে সবসময়ই তা উত্তেজনার। কিন্তু এই ম্যাচের আবহটা ছিল অন্য পর্যায়ের। যেমনটা টেনিস ইভেন্টে সচরাচর দেখা যায় না। শুরুটা হয় সেরেনার নানা অর্জনের ভিডিও মন্তাজ দিয়ে। ২৩টি গ্র্যান্ড স্লাম জয়ী তখন কোর্টে নামার অপেক্ষায়। এমন আবেগঘন দিন বিবেচনায় ম্যাচে উপস্থিত হয়েছিলেন বিভিন্ন আঙিনার মহাতারকারা।

সেখানে রাজনীতিবিদও বাদ যাননি। পরে সেরেনার কাছে প্রশ্ন রাখা হয় এমন আবহ তার অবসর ভাবনায় পরিবর্তন এনেছে কিনা। সাবেক নম্বর ওয়ান বলেছেন, ‘আসলে বিষয়টা এখনও আমার জন্য কঠিন। কারণ, এখনও এখানে ভালো লাগছে। যত টুর্নামেন্ট খেলি, মনে হচ্ছে এটাই আমার জায়গা।’ পরের কথায় অবশ্য ইঙ্গিত দেন পরবর্তী লক্ষ্যের। থেমে যেতে এটাই যে সঠিক সময়, তাও উল্লেখ করেন তিনি, ‘মনে হয় পরবর্তী অংশে প্রবেশের জন্য এটাই সঠিক সময়। আমার কাছে সেগুলোও গুরুত্বপূর্ণ। কারণ, আরও অনেক কিছুই আছে, যা আমি করতে চাই।’ এখন কথায় দুই ধরনের বক্তব্য থাকায় কেউ নিশ্চিত করে বলতে পারছেন না যে এখানেই শেষ হচ্ছে সেরেনার!