প্রথম দিনে অবিক্রিত সাকিব

3

ফর্মের তুঙ্গে থাকা সত্বেও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টোয়েন্টি ক্রিকট টুর্নামেন্টের আসন্ন আসরের মেগা নিলামের প্রথম দিনে অবিক্রিত থেকে গেলেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) টানা পাঁচ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়ে সম্প্রতি আরও একটি রেকর্ড গড়েন বিশ^ সেরা অলরাউন্ডার সাকিব। বিশ্বের কোন প্রান্তে টি-টোয়েন্টি টুর্নামেন্টে টানা পাঁচবার ম্যান অব দ্য ম্যাচ হবার নজির গড়তে পারেননি অন্য কোন খেলোয়াড়।

তাই এবারের নিলামে সাকিবকে নিয়ে বাড়তি প্রত্যাশা ছিলো সবার। কিন্তু নিলামের প্রথম দিন সাকিবের প্রতি কোন ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখা যায়নি। অবশ্য দ্বিতীয় দিনে আবার নিলামে উঠবেন তিনি। দুই কোটি রুপির সর্বোচ্চ ভিত্তি মূল্যে নিজেকে রেখেছিলেন সাকিব। ২০১১ থেকে ২০২১ সাল পর্যন্ত নয়টি সংস্করণে দু’টি দলের হয়ে খেলেছেন সাকিব। ক্রিকেট থেকে নিষেধাজ্ঞার কারণে ২০১৩ এবং ২০২০ সালে খেলতে পারেননি তিনি। আইপিএলে এ পর্যন্ত ৭১টি ম্যাচে ৫২ ইনিংসে ১৯ দশমিক ৮৩ গড়ে ৭৯৩ রান করেছেন সাকিব।

আইপিএলে মাত্র দু’টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলে ৭৩টি চার ও ২১টি ছক্কা মেরেছেন সাকিব। অন্যদিকে বল হাতে এ পর্যন্ত প্রতি ওভারে ৭ দশমিক ৪৪ রানের বিনিময়ে ৬৩টি উইকেট নিয়েছেন সাকিব। অবশ্য কোন ইনিংসে চার বা পাঁচ উইকেট নেই তার। এদিকে এই রিপোর্ট লেখা পর্যন্ত অন্যান্য বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং লিটন দাসদের এখনও নিলামে উঠানো হয়নি। ফিজের ভিত্তি মূল্য সর্বোচ্চ ২ কোটি রুপি এবং অন্য তিন খেলোয়াড়ের ভিত্তি মূল্য ৫০ লাখ রুপি।