প্রতিদ্বন্দ্বী না থাকায় চেয়ারম্যান হওয়ার পথে আওয়ামী লীগের রুহুল আমিন : চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন

37

আগামী ১৭ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন। বৃহস্পতিবার ছিল চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ আসনের সদস্যপদে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। বিকেল ৩টা পর্যন্ত নির্ধারিত সময় পর্যন্ত চেয়ারম্যান পদে ১ জন এবং ২টি সংরক্ষিত আসনে ৬ জন ও ৫টি সাধারণ আসনে সদস্য পদে ৩০ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, চেয়ারম্যানপদে ৪ জন মনোনয়নপত্র তুললেও দাখিল করেছেন শুধু একজন। তিনি হলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি এবং আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন।
জেলা নির্বাচন অফিসার ও এই নির্বাচনে সহকারী রিটার্নিং অফিসার মোতাওয়াক্কিল রহমান জানান, মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে বৃহস্পতিবার শুধুমাত্র আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন। এর আগে আব্দুল ওয়াহেদ, সামিউল হক লিটন ও খুরশিদ আলম বাচ্চু মনোনয়নপত্র সংগ্রহ করলেও তারা কেউ দাখিল করেননি।
তিনি জানান, সংরক্ষিত-১ আসনে (চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, বালিয়াডাঙ্গা, গোবরাতলা, ঝিলিম, বারঘরিয়া, মহারাজপুর, রাণীহাটি, চরঅনুপনগর, দেবীনগর, আলাতুলী, শাহজাহানপুর, ইসলামপুর, চরবাগডাঙ্গা, নারায়নপুর, সুন্দরপুর এবং নাচোল উপজেলা পরিষদ, নাচোল পৌরসভা, কসবা, ফতেপুর, নাচোল ও নেজামপুর ইউনিয়ন পরিষদ) থেকে ৩জন এবং ২ নম্বর সংরক্ষিত আসন (গোমস্তাপুর উপজেলা পরিষদ, রহনপুর পৌরসভা, গোমস্তাপুর, বাঙ্গাবাড়ী, রাধানগর, পার্বতীপুর, রহনপুর, বোয়ালিয়া, চৌডালা ও আলিনগর, ভোলাহাট উপজেলা পরিষদ, ভোলাহাট, গোহালবাড়ী, দলদলী ও জামবাড়ীয়া এবং শিবগঞ্জ উপজেলা পরিষদ, শিবগঞ্জ পৌরসভা, শাহাবাজপুর, দাইপুখুরিয়া, মোবারকপুর, চককীর্তি, কানসাট, শ্যামপুর, বিনোদপুর, দুর্লভপুর, মনাকষা, উজিরপুর, পাঁকা, ঘোড়াপাখিয়া। ধাইনগর, নয়ালাভাঙ্গা এবং ছত্রাজিতপুর ইউনিয়ন পরিষদ) থেকে ৩ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।
অপর দিকে সাধারণ আসন-১ (সদর) থেকে ৮ জন, আসন-২ (নাচোল) থেকে ৫ জন, আসন-৩ (গোমস্তাপুর) থেকে ৫ জন, আসন-৪ (ভোলাহাট) থেকে ৫ জন এবং আসন-৫ (শিবগঞ্জ) থেকে ৬ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।
এদিকে দুপুর দেড়টার দিকে আওয়ামী লীগ নেতাকর্মী ও আইনজীবীদের সঙ্গে নিয়ে জেলা নির্বাচন অফিসে মনোনয়নপত্র দাখিল করতে আসেন বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন। জেলা নির্বাচন অফিসার ও এই নির্বাচনে সহকারী রিটার্নিং অফিসার মোতাওয়াক্কিল রহমানের কাছে তিনি তার মনোনয়নপত্র জমা দেন।
এসময় জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মু. জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও শিবগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক শরিফুল আলম, কোষাধ্যক্ষ এরফান আলী, দপ্তর সম্পাদক আরিফুর রেজা ইমন, চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র মোখলেসুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল জলিল ও সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকনসহ অন্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগ মনোনীত বীর মুক্তযোদ্ধা আলহাজ রুহুল আমিন। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা।
প্রসঙ্গত, মনোনয়নপত্র বাছাই করা হবে ১৮ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর এবং ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ করা হবে। জেলার ৫ উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান, ৪ পৌরসভার মেয়র এবং পুরুষ ও মহিলা কাউন্সিলর, ৪৫টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং পুরুষ ও মহিলা সদস্য মিলিয়ে মোট ভোটার ৬৬০ জন হলেও চককির্তী ইউনিয়নের একজন সদস্য মৃত্যুবরণ করায় মোট ভোটার রয়েছেন ৬৫৯ জন।