প্রতিটি উপজেলা থেকে এক হাজার জনশক্তি বিদেশে প্রেরণ করা হবে : বিল্লাল হোসেন

16

বোয়েসেল’র ব্যবস্থাপনা পরিচলাক মো. বিল্লাল হোসেন বলেছেন, করোনার মধ্যেও আমাদের রেমিটেন্স যোদ্ধারা পর্যাপ্ত রেমিটেন্স পাঠিয়েছিলেন। ভবিষ্যতে এর পরিমাণ আরো বৃদ্ধির জন্য বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন রয়েছে। ২০২৫ সালের মধ্যে প্রতিটি উপজেলা থেকে ১ হাজার করে জনশক্তি বিদেশে প্রেরণ করতে হবে।
মঙ্গলবার বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)’র মাধ্যমে বিদেশে কর্মী প্রেরণ বিষয়ে অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি চাঁপাইনবাবগঞ্জে চাকরি মেলা আয়োজন করার জন্য বলেন।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শিক্ষক ও শিক্ষার্থী, জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী, সাংবাদিক, আইনজীবী, রাজনীতিবিদসহ বিভিন্ন পেশার প্রতিনিধিদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের সভাপতিত্বে আয়োজিত সভায় মুক্ত আলোচনায় বিদেশে কর্মী পাঠানোর ক্ষেত্রে দালালদের হাত থেকে বাঁচতে প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষের মধ্যে আরো বেশি প্রচার চালানো, যাতে বিদেশগমনেচ্ছুকরা দালালদের খপ্পরে না পড়ে এজন্য জনপ্রতিনিধিদের এগিয়ে আসা, বিদেশে যেসব কর্মী যেতে ইচ্ছুক তাদেরকে এ-সংক্রান্ত আইনকানুন জানানো, হাতেকলমে প্রশিক্ষণ দিয়ে দক্ষ হিসেবে গড়ে তোলার পর বিদেশ পাঠানো, জনসাধারণকে সচেতন করাসহ বিভিন্ন বিষয় উঠে আসে।
প্রধান অতিথির আলোচনায় বোয়েসেল’র ব্যবস্থাপনা পরিচলাক সরকারের অতিরিক্ত সচিব মো. বিল্লাল হোসেন বোয়েসেল’র কার্যক্রম তুলে ধরে বলেন, সরকারের রাষ্ট্রীয় মালিকানাধীন বিদেশে জনশক্তি প্রেরণের একমাত্র প্রতিষ্ঠান বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড ১৯৮৪ সালে প্রতিষ্ঠার পর হতে বিশ্বের বিভিন্ন দেশে বৈদেশিক কর্মসংস্থানের লক্ষে অভিবাসন প্রত্যাশীদের জন্য দক্ষতা ও বিশ্বাসযোগ্যতার সঙ্গে কাজ করে যাচ্ছে। এ দেশের স্বল্পদক্ষ ও দক্ষ ও পেশাজীবী লক্ষাধিক অভিবাসন কর্মীদের নৈতিক, নিরাপদ ও স্বল্প ব্যয়ে বৈদেশিক কর্মসংস্থান নিশ্চিত করে মূল্যবান রেমিটেন্স আহরণের মাধ্যমে বোয়েসেল জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। এ ধারাবাহিকতায় বর্তমানে বোয়েসেলের মাধ্যমে জর্ডানে মহিলা গার্মেন্টস কর্মী, হংকংয়ে ফিমেল ডোমেস্টিক হেলপার এবং দক্ষিণ কোরিয়ায় এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম (ইপিএস) কর্মসূচির আওতায় কর্মী প্রেরণ করা হচ্ছে।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খান তাঁর সুচনা বক্তব্যে জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে ১৫ হাজার ৯৪২ জন কর্মী বিভিন্ন দেশে গিয়েছেন। এর মধ্যে সদর উপজেলার ৮ হাজার ৮১৮ জন, শিবগঞ্জ উপজেলার ৪ হাজার ৩শ জন, গোমস্তাপুর উপজেলার ৯১৩ জন, নাচোল উপজেলার ৯১৯ জন এবং ভোহাট উপজেলার ৩৯২ জন রয়েছেন।
সভায় স্বাগত বক্তব্য দেন বোয়েলস’র মহাব্যবস্থাপক (বৈদেশিক নিয়োগ) বনানী বিশ্বাস। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য দেনÑ নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, মনিম উদ দৌলা চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার এসএএম ফজল-ই-খুদা, নাচোল উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদের, ভোলাহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন, নাচোল উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সাহিদা আখতার, চেম্বারের পরিচালক শহিদুল ইসলাম।