প্রতিটি উপজেলায় শিল্পকলা একাডেমি চালুর সুপারিশ

4

দেশের প্রতিটি উপজেলায় শিল্পকলা একাডেমি চালুর ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছে জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় ডিসেম্বর মাসকে কেন্দ্র করে জেলাপর্যায়ে সপ্তাহব্যাপী উন্মুক্ত প্রতিযোগিতা আয়োজনেরও সুপারিশ করা হয়।
কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং কাজী কেরামত আলী বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে বিগত বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা; অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আহ্বানকৃত জেলাপর্যায়ে সাহিত্যচর্চা বাড়ানোর বিষয়ে বাংলা একাডেমি কি পদক্ষেপ গ্রহণ করেছে ও কবি নজরুল ইনস্টিটিউট কর্তৃক গত এক বছরে কোন কোন রচনাবলি কয়টি ভাষায় অনূদিত হয়েছে তা কমিটিকে অবহিতকরণ এবং বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি গ্রন্থাগারে ছাত্র-ছাত্রীদের জন্য শ্রেণিভিত্তিক বইপাঠের প্রতিযোগিতা আয়োজনের বিষয়ে বিশদ আলোচনা করা হয়।
পূর্বাচলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য সংরক্ষিত ৫২ একর ভূমি গ্রহণে অপারগতা প্রকাশ করায় উক্ত ভূমি থেকে ১০ একর ভূমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নামে বরাদ্দের জন্য প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানোর যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।
আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর সাহিত্য সংকলন “নজরুল রচনাবলি” প্রমিত ইংরেজি ভাষা থেকে বিভিন্ন ভাষায় অনুবাদের জন্য অভিজ্ঞ ব্যক্তি/প্রতিষ্ঠানকে মনোনয়নের লক্ষে একটি প্রকল্প গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তর, আর্কাইভ ও গ্রন্থাগার অধিদপ্তর, প্রতœতত্ব অধিদপ্তরের মহাপরিচালকসহ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।