পূর্ণাঙ্গ আম গবেষণা কেন্দ্র বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টার আশ্বাস এমপি জেসির : ভোলাহাটে আমচাষিদের নিয়ে মতবিনিময় সভা

15

জাতীয় সংসদের সংরক্ষিত আসন ৩৩৮, চাঁপাইনবাবগঞ্জের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত পূর্ণাঙ্গ আম গবেষণা কেন্দ্র বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টা করব।
বুধবার বেলা ১১টায় ভোলাহাট আম ফাউন্ডেশন আয়োজিত স্থানীয় আমচাষি ও আম ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ভোলাহাট আম ফাউন্ডেশনের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মিজানুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় এমপি জেসি আরো বলেন- চাঁপাইনবাবগঞ্জে ‘শেখ হাসিনা’ সেতু এলাকায় যেখানে পর্যটন কেন্দ্র হবে সেখানে ম্যাংগো মিউজিয়াম করা হবে। সেখানে আম সংরক্ষণের ব্যবস্থা করা হবে। আম থেকে বিভিন্ন ধরনের খাদ্যপণ্য তৈরি হবে। আম সম্পর্কে দেশের মানুষ জানতে পারবে।
পূর্ণাঙ্গ আম গবেষণা কেন্দ্র স্থাপনে সর্বস্তরের মানুষের সহযোগিতা চেয়ে তিনি বলেন- এটি হলে চাঁপাইনবাবগঞ্জের আমচাষি ও ব্যবসায়ীরা উপকৃত হবে। আমের নতুন নতুন জাত উদ্ভাবন হবে, দেশে এবং বিদেশে আম ও আম থেকে তৈরি বিভিন্ন খাদ্যপণ্য রপ্তানি আরো সহজ হবে। এ সময় তিনি আমচাষিদের উদ্দেশে বলেন, আপনারা নিরাপদ আম উৎপাদন করুন।
ফেরদৌসী ইসলাম জেসি বলেন- দিনাজপুরের হাঁড়িভাঙা আম যদি বিদেশ যেতে পারে তাহলে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের আম কেন যাবে না। এজন্য আমচাষিদের প্রশিক্ষণ, আম প্যাকেটিং এবং যতœসহকারে গাছ থেকে আম পাড়ার ওপর গুরুত্বারোপ করেন আওয়ামী লীগের এই নারী সংসদ সদস্য।
মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেনÑ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক এমপি মু. জিয়াউর রহমান, ভোলাহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান রাব্বুল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াসিন আলি শাহ, গাজীপুর কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সাইফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞনিক কর্মকর্তা ড. কামরুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ইউসুফ আলী, আম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চুটু।
আমচাষিরা আম রপ্তানিসহ ভালো আম উৎপাদনের লক্ষে আম বাজারজাতকরণ, সংরক্ষণ ও প্রশিক্ষণের পাশাপাশি এ জেলায় পূর্ণাঙ্গ আম গবেষণা কেন্দ্র চালু করার দাবি জানান।
গত বছর ৪ ফেব্রুয়ারি কৃষি মন্ত্রণালয়ের একটি অনুষ্ঠানে আম শিল্পের উন্নয়নে আলাদা আম গবেষণাগার করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই ঘোষণার বাস্তবায়ন করবেন বলে আমচাষিদের আশ্বস্ত করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি।
এছাড়া আম ফাউন্ডেশনের দাবি ও আম পরিবহনের সুবিধার্থে প্রায় ১১ কোটি টাকা ব্যয়ে দেড় কিলোমিটার আরসিসি ঢালাই রাস্তার উদ্বোধন করেন নারী সংসদ সদস্য।