দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

পুরোহিত ও সেবাইতদের ৩ দিনের প্রশিক্ষণ শুরু

চাঁপাইনবাবগঞ্জে ধর্মীয় আর্থসামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধির লক্ষে তিন দিনের প্রশিক্ষণ শুরু হয়েছে। এই তিন দিনে তাদেরকে হিন্দু আইন ও পূজা পদ্ধতি, খাদ্যপুষ্টি ও স্বাস্থ্যসেবা এবং ভূমি আইন, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।
‘ধর্মীয় আর্থসামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ শীর্ষক প্রকল্প (২য় পর্যায়)’র আওতায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট এই প্রশিক্ষণের আয়োজন করেছে।
বৃহস্পতিবার সকালে চাঁপাইনবাবগঞ্জের কল্যাণপুর হর্টিকালচার সেন্টারে এই প্রশিক্ষণের উদ্বোধন করেন- স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও। এতে বিশেষ অতিথি ছিলেন- কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের উপপরিচালক ড. বিমল কুমার প্রামানিক, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক শ্রী ধনঞ্জয় চ্যাটার্জী, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক দিলীপ রায়। অনুষ্ঠান সঞ্চালনা করেন, প্রকল্পটির জুনিয়র কনসালটেন্ট হীরা বালা ও কৃষ্ণ কুমার।
ভার্চুয়ালি যুক্ত থেকে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এই প্রকল্পের পরিচালক প্রফেসর শিখা চক্রবর্তী।
প্রধান অতিথির বক্তব্যে দেবেন্দ্র নাথ উরাঁও বলেন- পৃথিবীতে যার জ্ঞান যত বেশি, তিনি তত শক্তিধর মানুষ। কাজেই এই তিন দিনে আপনারা অনেক কিছু শিখতে পারবেন। ভুলে গেলে চলবে না, তিন দিনের এই প্রশিক্ষণটি সরকারের কর্মসূচি, এটি ধর্মীয় কোনো বিষয় নয়। এই তিন দিনে আপনারা যে জ্ঞান আহরণ করবেন তা সমাজে কাজে লাগাবেন, যাতে মানুষের উপকারে আসে।

About The Author