পিকেএসএফের উজ্জীবিত প্রকল্পের সমাপনী সেমিনার

11

ঢাকায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর অডিটোরিয়ামে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অর্থায়িত ‘ফুড সিকিউরিটি ২০১২ বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পভুক্ত অতিদরিদ্রদের জন্য কর্মসূচি ইউপিপি উজ্জীবিত কম্পোনেন্টের সমাপনী সেমিনার রবিবার (২৮-০৪-২০১৯) অনুষ্ঠিত হয়েছে। পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশস্থ ইউরোপীয় ইউনিয়নের ফার্স্ট সেক্রেটারি মানফ্রিড ফারনহোলজ।
প্রধান অতিথির বক্তব্যে পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, মেয়াদভিত্তিক প্রকল্প হতে পাওয়া সুফল স্থায়ী হয় না, তাই বহুমাত্রিক দারিদ্র্যকে দূর করতে প্রয়োজন মানবকেন্দ্রিক সমন্বিত উদ্যোগ। গত এক দশকে দেশ অনেক এগিয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই উন্নয়নকে টেকসই করতে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলার প্রতি জোর দিতে হবে। কাউকে বাদ দিয়ে নয়- এই মূলমন্ত্রকে ধারণ করে পরিবেশ সংরক্ষণের প্রতি গুরুত্বারোপ করে টেকসই কার্যক্রম গ্রহণের আহ্বান জানান তিনি।
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশস্থ ইউরোপীয় ইউনিয়নের ফার্স্ট সেক্রেটারি মানফ্রিড ফারনহোলজ বলেন, বাংলাদেশ মধ্যম আয়ের দেশের কাতারে আজ অবস্থান করছে। বাংলাদেশের এই উন্নয়নে ইউরোপীয় ইউনিয়ন সহায়তা করেছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। ইউরোপীয় ইউনিয়ন প্রকল্পভিত্তিক সহায়তা করা হতে সরে এসে, বর্তমানে গুরুত্বপূর্ণ খাতসমূহ বিবেচনায় নিয়ে খাতভিত্তিক সহায়তা প্রদানের প্রতি গুরুত্ব দিচ্ছে বলে তিনি জানান।
পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম বলেন, গত পাঁচ বছরে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে বাস্তবায়িত উজ্জীবিত প্রকল্পের বেশ কিছু কম্পোনেন্ট মাঠপর্যায়ে বেশ সাড়া ফেলেছে। সহযোগী সংস্থাকে এসকল উদ্যোগ মাঠপর্যায়ে নিজস্ব অর্থায়নে চলমান রাখার আহ্বান জানান তিনি। উজ্জীবিত প্রকল্পের উত্তম কাজসমূহ পিকেএসএফের মূলধারায় সংযোজনের উদ্যোগ নেয়া হচ্ছে বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।
উজ্জীবিত প্রকল্পটি ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ২০১৩ সালের নভেম্বরে শুরু হয়ে চলতি বছরের এপ্রিল পর্যন্ত মাঠপর্যায়ে বাস্তবায়ন করা হয়। প্রকল্পের বাজেট ছিল ১১০৫ মিলিয়ন ইউরো। পিকেএসএফ ৩৬টি নির্বাচিত সহযোগী সংস্থার মাধ্যমে ১৭২৪টি ইউনিয়নে প্রকল্পের উজ্জীবিত কম্পোনেন্টটি বাস্তবায়ন করেছে। এসকল এলাকায় বসবাসরত প্রায় ৩ লাখ ২৫ হাজার নারী-প্রধান এবং অতিনাজুক অতিদরিদ্রখানাকে চরম দারিদ্র্য অবস্থা থেকে টেকসইভাবে প্রাগ্রসর করাই ছিল এই প্রকল্পের মূল উদ্দেশ্য।
সেমিনারে প্রারম্ভিক বক্তব্য দেন পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম তৌহিদ এবং উজ্জীবিত প্রকল্পের ওপর উপস্থাপনা প্রদান করেন পিকেএসএফের মহাব্যবস্থাপক ড. একেএম নুরুজ্জামান। সেমিনারে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি, সহযোগী সংস্থা প্রয়াস মানিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেনসহ অন্যান্য সহযোগী সংস্থার প্রতিনিধি ও পিকেএসএফের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ও পল্লী কর্ম-সহায়ক ফাউ-েশন (পিকেএসএফ) এর কারিগরি সহায়তায় চাঁপাইনবাবগঞ্জের উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি ইউপিপি উজ্জীবিত প্রকল্পটি সফলভাবে বাস্তবায়ন করে। প্রকল্প সমন্বয়কারী হিসেবে ছিলেন প্রয়াসের কর্মসূচি ব্যবস্থাপক মো. ফারুক আহমেদ।