‘পাঠান’, ‘অ্যাভাটারে’র মতো সিনেমা করতে চাই : শাকিব

5

ওমান থেকে দেশে ফিরে বিশ্রামে আছেন চিত্রনায়ক শাকিব খান। এর মাঝে খবর, নায়কের আরও একটি সিনেমা আপাতত হচ্ছে না, সেটি ‘শের খান’। এই প্রসঙ্গে শাকিব খান বলছেন, ‘অনেক ছবির কাজই নানা কারণে নানা সময় পিছিয়ে যায়। এটি সব ক্ষেত্রেই হয়। আসলে বেশির ভাগ সময় নির্মাতার সুবিধা-অসুবিধার জন্য এমনটি হয়ে থাকে। নির্মাতা তাঁর সুবিধামতো সময়ে কাজ শুরু করবেন বলে জানি এবং আশা করছি।’ দেশের একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শাকিব খান জানিয়েছেন কেন তিনি নতুন কোন সিনেমার শুট শুরু করছেন না।

শাকিবের ভাষ্যে সেটা এমন, ‘আমি বরাবরই আমাদের সিনেমা নিয়ে বিশ্বদরবারে প্রতিনিধিত্ব করতে আর সুনাম বয়ে আনতে চাই। এর জন্য চাই নতুন ভেঞ্চার। আসলে এ জন্যই নির্মাণে একটু সময় নিচ্ছি। আমি বলতে চাই চলচ্চিত্র হচ্ছে স্বপ্ননগরী। চলচ্চিত্র মানুষকে স্বপ্ন দেখায়। সেই স্বপ্ন আমি সময় নিয়ে যথাযথভাবে পূরণ করতে চাই।’ বিস্তারিত ব্যাখ্যায় শাকিব আরও বলেছেন, ‘‘আমি আসলে আর একটু সময় নিয়ে কাজ শুরু করতে চাই। কারণ এখন নির্মাণের জন্য নির্মাণ করলেই হবে না। সিনেমার মতো করেই সিনেমা নির্মাণ করতে হবে। দেখুন, বলিউডের উদাহরণই যদি দিই, তাহলে বলতে হয় কয়েক বছর ধরেই হিন্দি ছবির খুব দুঃসময় চলছিল।

কারণ সিনেমার মতো সিনেমা দর্শক পাচ্ছিল না বলে সেগুলো ব্যর্থ হয়েছে। যখনই ‘পাঠান’-এর মতো একটি হাই রেঞ্জের ছবি মুক্তি পেল তখনই তা বলিউডের ইতিহাস হয়ে গেল। হলিউডের কথাও যদি বলি তাহলে দেখুন করোনাকালের পর তাদের ছবিও মুখ থুবড়ে পড়েছিল। কিন্তু ‘নো টাইম টু ডাই’, ‘স্পাইডারম্যান’, ‘অ্যাভাটার’-এর মতো ছবি দিয়ে হলিউড আবার প্রাণ ফিরে পেয়েছে। অন্যদিকে ভারতের তামিল ছবির ক্ষেত্রেও আধুনিক নির্মাণশৈলীর কারণে ‘বাহুবলী’, ‘পুষ্পা’, ‘আরআরআর’সহ আরও কিছু ছবি ব্যবসায়িক রেকর্ড সৃষ্টি করেছে। তাই আমি চাই না কোনো ভাবে একটি সিনেমা নির্মাণ করতে। কারণ পৃথিবী এখন এতই ওপেন হয়ে গেছে যে, দর্শককে কোনোভাবে কিছু একটা বানিয়ে দিলেই তারা যে সেটি সাদরে গ্রহণ করে নেবে এই ধারণা ভুল। তাই আমি এখন একটু সময় নিয়ে সব ক্ষেত্রে নিজেকে নিজের মতো করে গুছিয়ে নিচ্ছি।’’