পাকিস্তানে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভারি বৃষ্টি : বন্যায় ৫৪৯ জনের মৃত্যু

4

পাকিস্তানে অস্বাভাবিক মৌসুমী বৃষ্টির ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় গত মাসে অন্তত ৫৪৯ জনের মৃত্যু হয়েছে। এ বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তান। দেশটির সরকারি একটি সংস্থা এ তথ্য দিয়েছে। সরকারি সংস্থাগুলো এবং দেশটির সেনাবাহিনী বন্যাকবলিত এলাকাগুলোতে ত্রাণশিবির স্থাপন করেছে এবং আক্রান্ত পরিবারগুলোকে সরিয়ে নেয়ার কাজ করছে। সরবরাহ করছে খাদ্য ও ওষুধপত্র। ভয়াবহ এ বন্যায় ধ্বংস হয়ে গেছে ৪৬ হাজারেরও বেশি ঘরবাড়ি। পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ শুক্রবার এ কথা জানিয়েছে।

এদিকে, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের সময় দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, ‘আমরা বন্যায় ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ত্রাণ দিতে ও তাদের পুনর্বাসনের জন্য সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছি।’ কিন্তু বেলুচিস্তানের প্রদেশীয় সরকার বলছে, তাদের আরো বেশি তহবিল দরকার। তাই তারা আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন। বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী আবদুল কুদুস বেজেনজো বলেছেন, ‘আমাদের ক্ষয়ক্ষতির পরিমাণ বিশাল।’ বন্যা আক্রান্ত প্রতিটি জেলায় খাবার সঙ্কট।

কিছু এলাকা আবার অন্যান্য এলাকা থেকে একেবারেই বিচ্ছিন্ন হয়ে আছে। প্রদেশটির প্রায় ৭০০ কিলোমিটারের বেশি রাস্তা বিধ্বস্ত হয়েছে। বেজেনজো বলেন, কেন্দ্রীয় সরকার ও আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো থেকে তার প্রদেশের ‘প্রচুর সহায়তা’ দরকার। পাকিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে গত মাসে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। গত ৩০ বছরের গড় বৃষ্টিপাতের চেয়ে এর পরিমাণ ছিল ১৩৩ শতাংশ বেশি। আর ইরান ও আফগান সীমান্তবর্তী প্রদেশ বেলুচিস্তানে বার্ষিক গড় বৃষ্টিপাতের তুলনায় বৃষ্টি বেশি হয়েছে ৩০৫ শতাংশ। সূত্র : সিএনএন