পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চালু হচ্ছে ১ অক্টোবর

5

চলতি বছরের ডিসেম্বর থেকে যাত্রী নিয়ে উত্তরা হয়ে আগারগাঁও পর্যন্ত চলাচল করবে মেট্রোরেল। যাত্রী নেয়ার আগে আগামী ১ অক্টোবর থেকে পরীক্ষামূলক চালু করা হবে। এ রুটের মোট দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিমি। মেট্রোরেল প্রকল্প লোডশেডিংয়ের আওতামুক্ত থাকবে।
বৃহস্পতিবার রাজধানীর ইস্কাটনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের অফিসে সংবাদ সম্মেলনে ডিএমটিসিএল’র এমডি এম এ এন সিদ্দিক এ তথ্য জানান। তিনি বলেন, এরই মধ্যে আগারগাঁও পর্যন্ত বৈদ্যুতিক সংযোগ দেয়া হয়েছে। আগস্টের মধ্যে আগারগাঁও পর্যন্ত কোনো কাজ বাকি থাকবে না। মতিঝিল পর্যন্ত রেলওয়ে ট্র্যাক বসানো হয়েছে। ১৪ জোড়া কোচ আনা হয়েছে। ১০টির পারফরমেন্স পরীক্ষা চলছে। নিজস্ব নেটওয়ার্ক ব্যবহার করে অটোমেটিক ট্রেন প্রটেকশন সিস্টেম পরীক্ষা করা হচ্ছে। জরুরি সেবার আওতায় মেট্রোরেল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকবে।
মেট্রোরেলে পরিচালনায় দক্ষ জনশক্তি প্রস্তুত জানিয়ে এম এন সিদ্দিক বলেন, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল পরিচালনার জন্য জনশক্তির প্রশিক্ষণ শেষ হয়েছে। উদ্বোধনের প্রথম দিন থেকেই পুরোপুরি সেবা দিতে পারবে মেট্রোরেল। প্রকল্পের আওতায় প্যাকেজ-১ ডিপো এলাকার ভূমি অধিগ্রহণ ও প্যাকেজ-২ এর আওতায় ডিপো এলাকার পূর্ত কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। এ দুটি প্যাকেজে ১০০ কোটি টাকা সাশ্রয় হবে বলে জানান এম এন সিদ্দিক।