পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে উদ্বুদ্ধকরণ কর্মশালা

21

চাঁপাইনবাবগঞ্জে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের জনপ্রতিনিধি, বিভিন্ন পেশাজীবী, যুব সংগঠনের সদস্য ও গণ্যমান্য ব্যক্তিবর্গের অংশগ্রহণে পরিকল্পিত পরিবার গঠন, বাল্যবিয়ে ও কৈশোরে গর্ভধারণ প্রতিরোধ, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য, পুষ্টি, নিরাপদ মাতৃত্ব ও নবজাতকের যতœ এবং জেন্ডার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করে জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর।
সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেনÑ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি। বক্তব্য দেনÑ বিশিষ্টজন মনিম উদ দ্দৌলা চৌধুরী, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডা. আব্দুস সালাম, কনসালট্যান্ট ডা. সাদেকুল বারী, সহকারী পরিচালক সাকিন, নারী সংগঠক গৌরী চন্দ সিতু, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমাসহ অন্যরা।
কর্মশালায় বাল্যবিয়ের কারণে কিশোরী মায়ের স্বাস্থ্যগত সমস্যা, জন্মনিয়ন্ত্রণে বিভিন্ন পদ্ধতি এবং মাতৃত্বকালীন মৃত্যুরোধে সরকারের ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, স্যাটেলাইট ক্লিনিক, মা ও শিশু কল্যাণ কেন্দ্রসহ সরকারি হাসপাতালে এসব চিকিৎসা সেবা সম্পর্কে জনসাধারণের মাঝে ব্যাপকভাবে প্রচার চালানো ও সাধারণ মানুষকে সচেতন করার আহ্বান জানানো হয়।
কর্মশালায় বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, নারী ও যুব সংগঠনের প্রতিনিধি, মসজিদের ইমাম, পুরোহিতসহ সামাজিক সংগঠনের প্রতিনিধিরা তাদের বক্তব্যে প্রয়োজনীয় মতামত তুলে ধরেন।