পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে অ্যাডভোকেসী সভা

91

dsc00614আগামী ১২ থেকে ১৭ নভেম্বর পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে গতকাল বুধবার অ্যাডভোকেসী সভা ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় এ সভার আয়োজন করে। জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা. আব্দুস সালামের সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবু জাফর। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সিভিল সার্জন ডা. প্রধান আবুল কালাম আজাদ, মহারাজপুর ইউপি চেয়ারম্যান এজাবুল হক বুলি, গোবরাতলা ইউপি চেয়ারম্যান আসজাদুর রহমান মান্নু প্রমুখ। মাল্টিমিডিয়ার মাধ্যমে পরিবার পরিকল্পনা, স্থায়ী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি, অদক্ষদের কাছে সন্তান প্রসব, নিরাপদ সন্তান প্রসব, নিরাপদ মাতৃত্ব, প্রজণন স্বাস্থ্য সেবা, যৌন রোগ, ব্রেস্ট ক্যন্সার, গর্ভবতী মায়ের পুষ্টি, বাল্য বিয়ে ইত্যাদি বিষয় উপস্থাপন করেন, উপ-পরিচালক ডা. আব্দুস সালাম। এসময় বলেন-বাল্য বিয়ের কারণে অল্প বয়সে একজন বালিকা মা হয়। ফলে নিজে ও গর্ভের শিশুটি স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়ে। বাল্য বিয়ের কারণে শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে বিশেষ করে মেয়রা। এর প্রভাব পড়ছে দেশের জনসংখ্যার উপর।
মহারাজপুর ইউপি চেয়ারম্যান এজাবুল হক বুলি অ্যাডভোকেসী সভায় জানান, ওই ইউনিয়নে স্বাস্থ্য ক্লিনিক থাকলেও চিকিৎসক নেই। জবাবে সিভিল সার্জন ডা. প্রধান আবুল কালাম আজাদ জানান, সদর হাসপাতালে আউটডোরে ১৭ জন মেডিক্যাল অফিসার থাকার কথা থাকলেও বর্তমানে মাত্র ২ জন আছেন। বাইরে থেকে ডাক্তার এনে সেবা দিতে হচ্ছে। ফলে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র গুলোতে ডাক্তার দেয়া যাচ্ছে না।
গোবরাতলা ইউপি চেয়ারম্যান আসজাদুর রহমান মান্নু বাল্য বিয়ে সম্পর্কে সভায় জানান, আদালতে বয়স সংশোধন করার নিয়ম বাতিল হয়েছে কিন্তু একটি জালিয়াত চক্র ভূয়া জন্ম নিবন্ধন তৈরী করে পাত্র-পাত্রির বয়স বাড়িয়ে নিচ্ছে ফলে বাল্য বিয়ে পুরোপুরি বন্ধ করা যাচ্ছে না। এ ব্যাপারে সভার প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবু জাফর প্রয়জনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা জানান। সভায়, জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সাংবাদিক, এনজিও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
এদিকে গোমস্তাপুরে আগামী ১২ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া পরিবার কল্যান সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে গোমস্তাপুরে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য পঃপঃ কর্মকর্তা ডাঃ জাহাঙ্গীর আলম। বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শেখ মোহাম্মদ আদম, রহনপুর ইউপি চেয়ারম্যান সাজাহান আনসারী মামলত, বোয়ালিয়া ইউপি চেয়ারম্যান জিয়াউর রহমান আকবর, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, পরিবার পরিকল্পনা পরিদর্শক সাদিকাতুল বারী, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ জয়নাল আবেদীন। সভায় আগামী ১২ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে গৃহীত বিভিন্ন কর্মসূচী সম্পর্কে অবহিত করা।