পরমাণু কর্মসূচি থেকে পিছিয়ে আসবে না পাকিস্তান

78

03-Ishakপাকিস্তান সরকার দেশটির পরমাণু কর্মসূচি থেকে পিছিয়ে আসার সম্ভাবনা নাকচ করে দিয়েছে। পশ্চিমা সংবাদ পত্রে প্রকাশিত এ সংক্রান্ত খবর নাকচ করে দিয়ে পাক অর্থমন্ত্রী ইসহাক দার বলেছেন, পাকিস্তানের ঋণের পরিমাণ ১০০ ট্রিলিয়ন ডলারে গিয়ে ঠেকলেও পরমাণু কর্মসূচি থেকে পিছিয়ে আসবে না ইসলামাবাদ। পাক সংসদের উচ্চকক্ষে দেয়া বিবৃতিতে এ কথা বলেন তিনি।
ইসহাক দার বলেন, মাত্রা কমানোর বা পিছিয়ে আসার জন্য পরমাণু কর্মসূচি শুরু করে নি পাকিস্তান। পাক অর্থমন্ত্রীর ভাষায়, পাকিস্তানের নিরাপত্তার জন্য এ কর্মসূচি নেয়া হয়েছে এবং একে রক্ষা করা ইসলামাবাদের জাতীয় দায়িত্ব। পাকিস্তানের সব রাজনৈতিক দলেরই দেশটির পরমাণু কর্মসূচিতে হিস্যা রয়েছে বলেও দাবি করেন তিনি। এর আগে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালে ‘পাকিস্তানের পরমাণু বোমা কিনে নাও’ শীর্ষক খবরে ১০০ ট্রিলিয়ন ডলারের বিনিময়ে পাক পরমাণু অস্ত্র ভা-ার নির্মূলের পরামর্শ দেয়া হয়। পাক সিনেটে দেশটির অর্থনীতি নিয়ে আলোচনার সময় এ খবর প্রসঙ্গে মন্তব্য করেন অর্থমন্ত্রী দার।
তিনি জোর দিয়ে বলেন, এটি কখনোই হবে না। এ ছাড়া, ব্যাপক হারে ঋণের পরিমাণ বাড়ার প্রেক্ষাপটে ইসলামাবাদ পরমাণু কর্মসূচি বন্ধ করে দিতে পারে বলে অন্য একটি খবরে যে মন্তব্য করা হয়েছে তাও তুলে ধরেন পাক অর্থমন্ত্রী। তিনি বলেন, ঋণের বোঝা বেড়ে ১০০ ট্রিলিয়ন ডলারে গিয়ে ঠেকলেও পরমাণু কর্মসূচি থেকে পিছিয়ে আসবে না পাকিস্তান।