পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.)

50

বুধবার ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.)। ৫৭০ খ্রিস্টাব্দে এই দিনে আরবের পবিত্র মক্কা নগরীতে মা আমেনার কোলে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হযরত মোহাম্মদ (স.)। আবার এই দিনেই তিনি পৃথিবী ছেড়ে চলে যান।
পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার বাণী দিয়েছেন। বাণীতে তিনি বলেন, ‘আমার দৃঢ় বিশ্বাস, মহানবী (স.) এর সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই মুসলমানদের অফুরন্ত কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত রয়েছে।’
মহামানব হযরত মুহাম্মদ (স.) এসেছিলেন তৌহিদের মহান বাণী নিয়ে। প্রচার করেছেন শান্তির ধর্ম ইসলাম। তাঁর আবির্ভাব এবং ইসলামের শান্তির ললিত বাণীর প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করে। তাঁর জন্ম ও ওফাত দিবস ১২ রবিউল আউয়াল মুসলমানদের কাছে পবিত্র দিন। মুসলমানরা দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) হিসেবে পালন করেন।
সারা আরব বিশ্ব যখন পৌত্তলিকতায় বিশ্বাস করত, তখন মহান আল্লাহ তাআলা তাঁর পেয়ারে হাবিব বিশ্বনবী হযরত মোহাম্মদ (স.)কে রহমতস্বরূপ বিশ্বজগতে পাঠিয়েছিলেন। তিনি ৪০ বছর বয়সে নবুয়তপ্রাপ্ত হন। এরপর বিশ্ববাসীকে মুক্তি ও শান্তির পথে আহ্বান জানান। সব ধরনের কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির বার্তা বহন করে এনেছিলেন তিনি।
দিবসটি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা ইসলামিক ফাউন্ডেশন, জেলা শিশু একাডেমি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।