পদ্মায় স্মরণকালের ভয়াবহ বজ্রপাত : প্রধানমন্ত্রীর ৭০ লাখ টাকা অনুদান পেয়ে আপ্লুত ১৪ পরিবার

33

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পদ্মা নদীতে গতবছরের ৪ আগস্ট স্মরণকালের ভয়াবহ বজ্রপাতের ঘটনা ঘটে। এতে ১৬ জন নিহত হন। একসঙ্গে এতজন নিহতের ঘটনায় গোটা জেলাজুড়ে শোকের ছায়া নেমে আসে। সে শোক ছুঁয়ে যায় চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমদে শিমুলকেও। ওই ঘটনার পর তিনি নিহতদের পরিবারকে সহায়তা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বারস্থ হন। তার আহ্বানে সাড়া দিয়ে নিহত পরিবারগুলোর পাশে দাঁড়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রত্যেক পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান বরাদ্দ করেন তিনি।
বৃহস্পতিবার ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুদানের চেক বিতরণ করা হয়। এ সময় চেক পেয়ে আপ্লুত পরিবারগুলো প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা এবং তার দীর্ঘজীবন কামনা করেন।
দুপুরে জেলার সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের কালিনগর উচ্চ বিদ্যালয়ে এক অনুষ্ঠানে পরিবারগুলোর মাঝে চেক বিতরণ করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক এমপি মু. জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওদুদ এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি। এছাড়াও উপস্থিত ছিলেনÑ জেলা পরিষদের প্রশাসক আশরাফুল হক, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আমিনুল ইসলাম, যুগ্ম সম্পাদক সাধারণ সম্পাদক শরিফুল আলম, প্রচার ও প্রকাশনা সম্পাদক জামাল আব্দুল নাসের পলেন, উপদপ্তর সম্পাদক মনিরুল ইসলামসহ অন্যরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি রফিলকুল ইসলাম।
রফিকুল ইসলাম জানান, ওই বজ্রপাতে ১৬ জন নিহত হলেও দুটি পরিবারে ২ জন করে থাকায় ১৪টি পরিবারকে মাননীয় প্রধানমন্ত্রীর এই চেক প্রদান করা হয়।
উল্লেখ্য, ২০২১ সালের ৪ আগস্ট জেলার সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়ন থেকে প্রায় ২০-২৫ জনের একটি বহর শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের তেররশিয়া গ্রামে বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে নৌকাতে করে যাচ্ছিল। এ সময় প্রচ- বৃষ্টি শুরু হলে পথিমধ্যে দক্ষিণ চরপাঁকা এলাকায় তেলিখাড়ি ঘাটে তারা আশ্রয় নেন। সেখানে আরো অনেকেই নদী পারাপারের জন্য অপেক্ষা করছিলেন। এ সময় বিকট শব্দে বজ্রপাত হলে ১৬ জন মারা যান। আহত হন ১১ জন।