পদ্মায় বাড়ছে পানি : মনোহরপুর এলাকায় ভাঙনে বিলীন হচ্ছে ফসলি জমি

14

চাঁপাইনবাবগঞ্জের ওপর দিয়ে প্রবাহিত পদ্মা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে জেলার শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের মনোহনপুর-নামোজগন্নাথপুর-প-িতপাড়া-ঝাইলপাড়ায় ভাঙছে পদ্মার পাড়, নদীগর্ভে বিলীন হচ্ছে শতশত হেক্টর ফসলি জমি। প্রায় ১২ কিলোমিটারজুড়ে চলছে ভাঙন।
দুর্লভপুর ইউনিয়ন পরিষদ পরিষদের চেয়ারম্যান মোহা. আব্দুর রাজিব জানান, আইয়ুব বিশ্বাসের টোলা গ্রামটি গতবছর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙনের মুখে ছিল দোভাগী, ঝাইলপাড়া, প-িতপাড়া এলাকা। গতবছর ভাঙনের সময় একটি প্রাথমিক বিদ্যালয় সরিয়ে নেয়া হয়। ঘরবাড়ি নিরাপদ দূরত্বে সরিয়ে নেয়া হয়েছিল। এবার পদ্মায় পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে মনোহনপুর-নামোজগন্নাথপুর-প-িতপাড়া-ঝাইলপাড়া পর্যন্ত প্রায় ১২ কিলোমিটা জুড়ে চলছে ভাঙনের খেলা। শতশত হেক্টর ফসলি জমি এরই মধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে।
পাঁকা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মালেক বলেন, ‘পদ্মায় পানি বাড়ছে। পাঁকা, দক্ষিণ পাঁকা ও লক্ষ্মীপুর এলাকায় কিছু কিছু ভাঙন দেখা দিয়েছে।
যোগাযোগ করা হলে চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেসুর রহমান মঙ্গলবার বিকেলে বলেন, আমি ভাঙন এলাকাতেই আছি। ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা গ্রহণের জন্য পরীক্ষা-নীরিক্ষা হচ্ছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বর্তমান ভাঙনের বিষয়ে জানানো হয়েছে। বরাদ্দ পেলে যেটুকু এলাকায় বসতি আছে তাতে বালুভর্তি বস্তা ফেলে রোধ করার চেষ্টা করা হবে।