নড়াইলে চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী উদযাপন

8

নানা আয়োজনের মধ্যদিয়ে নড়াইলে শনিবার বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সলতানের ৯৫তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এস এম সুলতান স্মৃতি কমপ্লেক্স ও শিশুস্বর্গে কোরআনখানি, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিল্পীর সমাধিতে পুস্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত, আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।
জেলা প্রশাসন, এস এম সুলতান ফাউন্ডেশন, নড়াইল প্রেস ক্লাব, এসএম সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়, লাল বাউল সম্প্রদায়, গ্রেভ শিল্পী গোষ্ঠীসহ সরকারি ও বে-সরকারি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শিল্পীর সমাধিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।
পরে শিশুস্বর্গের সভাকক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়ারুল ইসলাম, সহকারী কমিশনার ( ভূমি) মো. আজিম উদ্দিন, নড়াইল প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।
শিশুস্বর্গে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শতাধিক শিশু অংশগ্রহণ করে।
উল্লেখ্য, বিশ্ববরেণ্য এ শিল্পী ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান। ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সম্মাননা হিসেবেও স্বীকৃতি পান তিনি। সুলতানের স্মৃতিকে ধরে রাখার জন্য তার নিজ বাড়িতে নির্মিত হয়েছে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা।