দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে ২০২৪ উপলক্ষে অবহিতকরণ সভা

ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে ২০২৪ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক শহীদুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার আব্দুর রশিদ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ঝেছের আলী, জেলা সমাজ সেবা কার্যালয়ের সমাজ সেবা অফিসার ফিরোজ কবির, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. রেশমা খাতুন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মারুফা রহমান বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।
মাল্টিমিডিয়ায় থ্যালাসেমিয়া রোগ সার্ভে সম্পর্কিত তথ্য উপস্থাপন করেন জেলা পরিসংখ্যান ব্যুরোর উপ-পরিচালক রাজিব কুমার কর্মকার। তিনি তার উপস্থাপনায় জানান, ব্যালাসেমিয়া একটি অটোজোমাল মিউট্যান্ট প্রচ্ছন্ন জিনঘটিত বা বংশগত রক্তের রোগ। এই রোগের রক্তে অক্সিজেন পরিবহনকারী হিমোগ্লোবিন কনা উৎপাদনে সমস্যা হয় এবং অ্যানেমিয়া হয়ে থাকে। পৃথিবীর বিভিন্ন দেশে থ্যালাসেমিয়া একটি জটিল রোগের নাম হলেও অনূন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে এর ব্যাপকতা বিশেষভাবে লক্ষ্যণীয়। বাংলাদেশে বর্তমানে শিশু মৃত্যু হার দিন দিন কমলেও জিনঘটিত বংশগত রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা ক্রমবর্ধমান।
থ্যালাসেমিয়া কন্ট্রোল প্রোগ্রাম হাতে নেয়ার জন্য দেশের মানুষের রক্তের হিমোগ্লোবিনের মাত্রা সম্পর্কে সঠিক তথ্য থাকা প্রয়োজন। একইসাথে প্রয়োজন অনুযায়ী পরিকল্পনা প্রণয়ন ও সেবা প্রদানের জন্য অঞ্চল ভিত্তিক তথ্য থাকাও অত্যন্ত জরুরি। কিন্তু বাংলাদেশে অঞ্চল ভিত্তিক থ্যালাসেমিয়া রোগের সংখ্যাতাত্তিক কোনো তথ্য নেই। দেশে দিনদিন ব্যালাসেমিয়া রোগীদের সংখ্যা বেড়েই চলেছে। আর এজন্যই থ্যালাসেমিয়া রোগের বাহকদের সঠিক পরিকল্পনার আওতায় আনার জন্য সঠিক তথ্য জানা আবশ্যক। সে প্রেক্ষিতে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ‘ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে-২০২৪’ শীর্ষক জরিপ রাস্তবায়ন করা হচ্ছে। দেশব্যাপী দৈবচয়ন নমুনায়নের মাধ্যমে জরিপ পরিচালনা করে পরিসংখ্যান প্রস্তুত করা হবে।

About The Author