নিষেধাজ্ঞা বহাল চান্দিমালের

12

আপিল করেও লাভ হয়নি দিনেশ চান্দিমালের। বল টেম্পারিংয়ের দায়ে পাওয়া নিষেধাজ্ঞা বহাল থাকছে শ্রীলঙ্কান অধিনায়কের। খেলতে পারবেন না ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে।
শুক্রবার চার ঘণ্টার শুনানি শেষে ম্যাচ রেফারির রায় বহাল রাখেন আইসিসির জুডিশিয়াল কমিশনার মাইকেল বিলোফ কিউসি। সেন্ট লুসিয়া টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে এক টেস্ট নিষিদ্ধ হয়েছেন চান্দিমাল, পাশাপাশি জরিমানা করা হয়েছে ম্যাচ ফির পুরোটা।
অধিনায়ককে হারিয়ে শ্রীলঙ্কা পড়েছে নেতৃত্ব সঙ্কটে। চান্দিমাল না খেললে অভিজ্ঞ স্পিনার রঙ্গনা হেরাথের নেতৃত্ব দেওয়ার সম্ভাবনা ছিল বেশি। কিন্তু অনুশীলনে হাতে চোট পাওয়ায় তার খেলা নিয়েও আছে শঙ্কা। সেক্ষেত্রে শেষ টেস্টে নেতৃত্ব দিতে পারেন পেসার সুরাঙ্গা লাকমল।
বারবাডোজে দিন-রাতের শেষ টেস্ট শুরু হবে রোববার।
চান্দিমালদের সামনে আরও নিষেধাজ্ঞার খাড়া ঝুলছে। সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনে মাঠে নামতে দুই ঘণ্টা দেরি করায় অধিনায়ক চান্দিমাল, কোচ চন্দিকা হাথুরুসিংহে ও ম্যানেজার আসাঙ্কা গুরুসিনহার বিরুদ্ধে ক্রিকেটের চেতনা ভঙ্গের অভিযোগ এনেছে আইসিসি। এই তিনজন আচরণবিধি ভাঙার দায় মেনেও নিয়েছেন। শাস্তি তাই নিশ্চিত। তারা নিষিদ্ধ হতে পারেন দুই থেকে চার টেস্টে বা চার থেকে আটটি সীমিত ওভারের ম্যাচে।
শাস্তির পরিমাণ নির্ধারণে শুনানি হবে আগামি ১০ জুলাই। এটিও পরিচালনা করবেন মাইকেল বিলোফ কিউসি।