নিরাপদ আম উৎপাদন ও লাক্ষা চাষ বিষয়ে পৃথক প্রশিক্ষণ

28

চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন, সংরক্ষণ ও বাজারকরণ বিষয়ে এবং লাক্ষা উৎপাদনে কৃষকদের আধুনিক কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ দুটি পৃথকভাবে অনুষ্ঠিত হয়।
শনিবার সকাল সাড়ে ৯টা থেকে আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কৃষক প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের গবেষণা অণু বিভাগের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ। আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোখলেসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেনÑ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের অবসরপ্রাপ্ত প্রধান বৈজ্ঞানিক ড. জমির উদ্দিন, চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলমসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।
প্রশিক্ষণে ৪০ জন আমচাষি অংশগ্রহণ করে।
পরে কল্যাণপুরে জেলা লাক্ষা গবেষণা কেন্দ্রে অনুষ্ঠিত প্রশিক্ষণে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও নওগাঁ জেলার বিভিন্ন এলাকা থেকে ৪০ জন লাক্ষাচাষি ও ব্যবসায়ী অংশ নেন। লাক্ষা গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জিএম মোরশেদুল বারীর সভাপতিত্বে প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের গবেষণা অণু বিভাগের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম, লাক্ষাচাষি ইসরায়েল হক, নূরুল ইসলাম, সাদিকুল ইসলাম।
বক্তারা বলেন, লাক্ষা চাঁপাইনবাবগঞ্জের একটি ঐতিহ্যবাহী মূল্যবান ফসল। প্রাচীনকাল থেকেই এখানে লাক্ষার চাষ হয়ে আসছে, কিন্তু লাক্ষার আগের সুদিন আর নেই। আমাদের সেই সুদিন ফিরিয়ে আনতে হবে।