নারী শিল্পীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে

51

রিতা খাতুন

ছিলাম মোরা আঁধারে
আলোতে নিয়ে এলে তুমি
কেমনে ভুলিব তোমারে?
ছোট্ট নীড়ে গায়তাম গান
আজ গায়ছি, দেখছে বিশ্ব
সবই যে তোমারই অবদান।
১৫ বছরে গড়েছ উজ্জ্বল তারা
সারাজীবন টিকে থাকুক
তোমার এই উন্নয়নের ধারা।
কেমনে শোধব তোমার ঋণ
প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট
আজ তোমার শুভ জন্মদিন।

প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের ১৬তম জন্মদিন। আজ ১৬ বছরে পদার্পণ করল প্রাণের প্রিয় এই প্রতিষ্ঠানটি। প্রায় ১৩ বছর যাবত কাজ করছি প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটে সিনিয়র পারফর্মার হিসেবে। এই ১৩ বছরে অনেক কিছু শিখেছি।
জন্ম নিয়েছি আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ জেলায়। আর প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের জন্য আজ আমার এত পরিচিতি।
২০০৭ সালে জানতে পারি প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি একটি থিয়েটার গঠন করবে। সেই বছরই আমি মৌখিক পরীক্ষা দেয়ার জন্য সেখানে যাই। কারণবশত মৌখিক পরীক্ষায় আমার অংশগ্রহণ করা হয়নি। তবে ২০০৯ সালে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটে যোগদান করি।
ছোটবেলা থেকেই গানবাজনা, উপস্থাপনা, নিউজ পড়াÑ এগুলো কেন জানি খুবই ভালো লাগত। এই নিয়ে অনেক স্বপ্ন ছিল আমার। আর এই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে সহযোগিতা করেছে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট ও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম।
ফোক থিয়েটারে যোগদান করার পরে আমার সৌভাগ্য হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান, রাষ্ট্রদূত ড্যান মজিনাসহ অনেক গুণী মানুষের সামনে একাধিকবার প্রোগ্রাম করার। এটা শুধু সম্ভব হয়েছে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের জন্যই। আমেরিকান সেন্টার ফর কমিউনিকেশনস প্রোগ্রাম ও বিসিসিপির সহযোগিতায় বাংলাদেশের প্রায় ৫৫টি জেলায় একশোরও বেশি প্রোগ্রাম করি। চট্টগ্রাম বিভাগের প্রতিটি থানায় দুটি করে প্রোগ্রাম করি। এছাডাও পিকেএসএফের উন্নয়ন মেলায় একাধিকবার অনুষ্ঠান করেছি।
শহর থেকে গ্রাম ও পাহাড়ি এলাকায় অনুষ্ঠান করার সুবাদে অনেক মানুষের সঙ্গে মিশেছি, ঘোরাও হয়েছে অনেক জায়গা। যেমনÑ খাগড়াছড়ির আলুটিলা, বান্দরবানের স্বর্ণমন্দির, রাঙ্গামাটির ঝুলন্ত ব্রিজ, চট্টগ্রামের ফয়েজ লেকসহ বিভিন্ন জায়গা। সর্বশেষ কক্সবাজারে দুটি অনুষ্ঠান করি। অনুষ্ঠান শেষ করে এসব পর্যটন জায়গা দেখার সুযোগ করে দিয়েছিলেন প্রয়াসের নির্বাহী পরিচালক আমাদের সবার প্রিয় হাসিব ভাই।
চাঁপাইনবাবগঞ্জের কৃষ্টি-কালচার গ্রামীণ শিল্পীদেরকে ধরে রাখতে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট- পিএফটিআই চেষ্টা করছে। এটা আমাদের শিল্পীদের জন্য অনেক সৌভাগ্যের ব্যাপার। এই যে আমি রিতা খাতুন, আমাকে কিন্তু কেউ চিনত না। প্রয়াসে এসে আমার পরিচিতির বিস্তার হয়েছে। শুধু আমি না, এখানে যতজন শিল্পী আছেন, তারা প্রত্যেকেই নিজ নিজ জায়গা থেকে নিজের প্রতিভা বিকশিত করছে।
একসময় চাঁপাইনবাবগঞ্জে নারীদের গানবাজনাকে খুব ভালো চোখে দেখা হতো না। হাতেগোনা কয়েকজন নারী শিল্পী দেখতে পেতাম চাঁপাইনবাবগঞ্জে। এখন অনেক নারী শিল্পী কাজ করে নিজেদের ভাগ্য পরিবর্তন করছে।
স্বপ্ন দেখেছিলাম, আর সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে সহযোগিতা করেছে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট। এখানে পুরুষের পাশাপাশি নারী শিল্পীদেরও কর্মসংস্থানের সুযোগ হয়েছে।
আমি প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের উত্তরোত্তর সাফল্য কামনা করছি। অনেক অনেক শুভ কামনা। শুভ জন্মদিন প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট।

রিতা খাতুন : সিনিয়র পারফর্মার, প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট