নানান কর্মসূচির মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে দুর্যোগ প্রশমন দিবস পালিত

18

জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে র‌্যালি, আলোচনা, ভূমিকম্প ও অগ্নিকাণ্ড সম্পর্কিত দুর্যোগ মোকাবেলায় করণীয় বিষয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যদের বিশেষ মহড়া প্রদর্শনের মধ্যদিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিনিধি :  বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে রঙিন বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গ্রিনভিউ উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত বক্তব্যে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, বাঙালি বীরের জাতি, অতীতে যে কোনো দুর্যোগ মোকাবেলায় সাহসের সাথে ঘুরে দাঁড়ানোর পরিচয় দিয়েছি আমরা। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে দুর্যোগ মোকাবেলায় কি করতে হবে সে সম্পর্কে ধারনা দিতে দিবসটি গুরত্বপূর্ণ। এবারের প্রতিপাদ্য বিষয় দুর্যোগে আগাম সতর্ক বার্তা, সবার জন্য কার্যকর ব্যবস্থা। আগাম সতর্ক বার্তা পেলে আমরা সবাই দ্রুত ব্যবস্থা নিতে পারব।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, জেলা প্রশাসনের ত্রাণ ও পুনর্বাসন শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. তৌফিক আজিজ, গ্রিনভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমদ, জেলা তথ্য অফিসার ওয়াহেদুজ্জামান জুয়েল, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তসিকুল আলম বাবুল, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁসহ অন্যরা।
আলোচনা শেষে চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার ফরিদ উদ্দিনের নেতৃত্বে আগুন, ভূমিকম্পসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় করণীয় সম্পর্কে মহড়া প্রদর্শন করেন টিম লিডার রফিকুজ্জামান ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা। এ সময় গ্যাস সিলিন্ডারসহ বিভিন্ন আগুন নেভাতে কি করতে হবে তা মাধ্যমে তুলে ধরেন তারা।
শিবগঞ্জ প্রতিনিধি :

জেলার শিবগঞ্জে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি, মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের যৌথ উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে মহড়া ও আলোচনা সভায় মিলিত হয়। ফায়ার সার্ভিসের ব্যবস্থাপনায় বিভিন্ন মহড়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার প্রকৌশলী আরিফুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম। সরকারি অফিসার জনপ্রতিনিধি ও শিক্ষক ও শিক্ষার্থীরা এ সময় উপস্থিত ছিলেন।
গোমস্তাপুর প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা চত্বরে এগুলো পালন করা হয়েছে। উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। এতে বক্তব্য দেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) হাবিবুর রহমান, গোমস্তাপুর উপজেলা ফায়ারসার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের কর্মকর্তা রেজাউল করিম। এ সময় জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরে কর্মকর্তা ও ফায়ারসার্ভিস কর্মীরা উপস্থিত ছিলেন। পরে উপজেলা চত্বরে অগ্নিনির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়।
নাচোল প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে।  বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মাঠে বাড়িঘর, অফিসসহ বিভিন্ন স্থাপনায় আগুন লাগলে তা নিভানোর কলাকৌশল সম্পর্কে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নাচোল স্টেশনের টীমের সদস্যরা বিশেষ মহড়ার মাধ্যমে তুলে ধরেন। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর নাচোলের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় এসব কর্মসূচির আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাইম মুন্নী, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ নাচোলের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন। ফায়ার সার্ভিসের মহড়া পরিচালনা করেন নাচোল ফায়ার স্টেশনের লীড়ার ভারপ্রাপ্ত স্টেশন অফিসার হারুন অর রশিদ।
ভোলাহাট প্রতিনিধি :
বৃহস্পতিবার সকাল ৯ টার দিকে ভোলাহাটে উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভূমিকম্প, অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউসার আলম সরকার, গোহালবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইয়াসিন আলী শাহ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৌফিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আফসার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ আইয়ুব আলী মন্ডল, ফায়ার সার্ভিস দল ও স্থানীয় উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে ফায়ার সার্ভিসের দল ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ে মহড়া প্রদর্শন করে।