দৈনিক গৌড় বাংলা

মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জিলকদ, ১৪৪৫ হিজরি

নাচোল ভোলাহাট ও গোমস্তাপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ সম্পন্ন

‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে খাবার খাবো পুষ্টি গুণে’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের নাচোল, ভোলাহাট ও গোমস্তাপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ অনুষ্ঠিত হয়েছে।
সভায় বক্তারা বলেছেন, মেধাবী জাতি গঠনে শিশুসহ দেশের সকল জনগোষ্ঠীর পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। এ লক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে গর্ভবতী মায়েদের বিনামূল্যে জিংক ট্যাবলেট সরবারহ, শিশুদের ভিটামিন এ ক্যাপসুল ও কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হচ্ছে। পুষ্টিকর ও ভারসাম্যপূর্ণ এবং ভেজালমুক্ত খাবার নিশ্চিত করতে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। এজন্য সকলকে সমম্বিতভাবে কাজ করতে হবে।
গত ৯ মে থেকে শুরু হওয়া পুষ্টি সপ্তাহ বুধবার শেষ হয়। নাচোলে সমাপনী দিনে বেলা সাড়ে ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কামাল উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য দেন- আবাসিক মেডিকেল অফিসার আসাদুর রহমান বিপ্লব, গাইনি কনসালটেন্ট ডা. বিউটি বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা প্রভাতী মাহাতো, নাচোল সাংবাদিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনিরুল ইসলামসহ অন্যরা।
জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান এই পুষ্টি সপ্তাহের আয়োজন করে। বাস্তবায়নে ছিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত হয়েছে। বুধবার বেলা ১১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তাহমিদা আক্তার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রাব্বুল হোসেন। সূচনা বক্তব্য দেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মাহাবুব হাসান। অন্যদের মধ্যে বক্তব্য দেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আশীষ কুমার দেবনাথ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. নাসিম উদ্দিন, ভোলাহাট প্রেসক্লাব সভাপতি মো. গোলাম কবির । এ সময় পুষ্টি বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ৫ম শ্রেণির ৩শিক্ষার্থীকে পুরুস্কৃত করা হয়।
উল্লেখ্য গত ৯ মে থেকে ১৫ মে পর্যন্ত চলে জাতীয় পুষ্টি সপ্তাহ। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজিত পুষ্টি সপ্তাহের বাস্তবায়নে ছিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় পুষ্টি সপ্তাহের সমাপনী অনুষ্ঠান বুধবার বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে অনুষ্ঠিত হয়েছে। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবদুল হামিদ। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নিশাত আনজুম অনন্যা।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী। বক্তব্য দেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার নুসরাত জাহান, প্রধান শিক্ষক শরীফুল ইসলাম। পরে জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কৃত করা হয়।

About The Author

This will close in 0 seconds