নাচোল প্রয়াসের ক্রীড়া প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

10

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুরে ক্রীড়া প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।  মঙ্গলবার নাচোলের দোগাছী বরেন্দ্র উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে এসব কর্মসূচির আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। প্রয়াসের সমৃদ্ধি কর্মসূচির আওতায় নেজামপুরে ইউনিয়নের সমৃদ্ধি ও প্রবীণ কর্মসূচির আওতায় নেজামপুর ইউনিয়নে উন্নয়নে যুবসমাজ, সমৃদ্ধি শিক্ষা কেন্দ্রের ছাত্র-ছাত্রী, প্রবীণ সদস্য এবং অভিভাবকদের অংশগ্রহণে ইউনিয়ন পর্যায়ে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)‘র সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নাচোল থানার অফিসার ইনচার্জ মিন্টু রহমান। এসময় তিনি বলেন, অনেকের লক্ষ লক্ষ কোটি কোটি টাকা আছে। সমাজে অনেক অসহায় মানুষ আছে, কিস্তু তাদের সেবা করার মত মন মানসিকতা নেই। প্রয়াস যে উদ্যোগ নিয়েছে, বা এটা উনাদের চলমান একটি প্রসেস, আমি জানি দুস্থদের পুনর্বাসন করা, গরিবের পাশে দাঁড়ানো, যারা অসহায় ও খেটে খাওয়া মানুষ, ক্ষুদ্র ব্যবসা থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে যাদেরকে সহায়তা করে আসছে সেই প্রতিষ্ঠানটি হলো প্রয়াস। প্রয়াস যে কার্যক্রম গুলো করছে এইগুলো সবই আপনাদেরকে নিয়ে করা। প্রয়াসকে সর্বাত্মক সহযোগিতা করবেন, যেন প্রয়াস সকল সেবা সমূহ আপনাদেরকে ভালোভাবে দিতে পারে। বিশেষ করে বাল্য বিবাহ, এটা মারাত্মক একটা বিষয় আমি প্রয়াসকে বলবো বাল্যবিবাহরোধে যেন কাজ করে। এমনকি মাদকেন দিকে যেন আমাদের সন্তানেরা না যায়, এটার জন্য আমরা অভিভাবকরা যারা আছি তাদেরকে এই বিষয়ে সতচেতন হতে হবে। আমাদের যে জরুরি সেবা আছে, হেল্পলাইন নম্বর আছে ৩৩৩, এখানে আপনারা যেকোন বিষয়ে, যেকোন সময়ে জানাতে পারেন আপনাদের সমস্যার কথা।
এসময় অন্যানোর মধ্যে উপস্থিত ছিলেন দোগাছী বরেন্দ্র উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ কাওশার আলী, প্রয়াসের আঞ্চলিক ব্যবস্থাপক বাশার উদ্দিন, ইউনিট ব্যবস্থাপক আরিফুল ইসলাম, সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী উজ্জল হোসেন, নারুল হক, অফিসার শাহরিয়ার শিমুল, রেডিও মহানন্দার প্রযোজক (অনুষ্ঠান ও খবর) নয়ন আলী, সমৃদ্ধি এসএমই অফিসার তোহিদুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
পরে ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। এছাড়াও নবীন-প্রবীণদের এক প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে গম্ভীরা পরিবেশন করেন প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট এর শিল্পীবৃন্দ।
উল্লেখ্য, সমৃদ্ধি কর্মসূচির আওতায় বিশেষ সঞ্চয়ী ৪ জন সদস্যকে ২০ হাজার করে মোট ৮০ হাজার টাকা প্রদান করা হয় ও অসহায় ষাটোর্ধ্ব একজনকে টি স্টল নির্মাণের জন্য ১৫ হাজার টাকার চেক প্রদান করা হয়। ৫ জন শ্রেষ্ঠ প্রবীণ ও ৫ জন শ্রেষ্ঠ সন্তানকে সনদপত্র ও ক্রেস্ট তুলে দেয়া হয়।
অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল, দৈনিক গৌড় বাংলা ও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম।