দৈনিক গৌড় বাংলা

বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি

নাচোল গোমস্তাপুর ভোলাহাট উপজেলা পরিষদ নির্বাচনে দৌড়ঝাঁপ শুরু করেছেন অনেককেই

আগামী ৮ মে প্রথম ধাপে ১৫২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।
প্রথম ধাপের এই নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলা পরিষদও রয়েছে। এর আগে এই তিন উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ সালের ২৫ মার্চ। নির্বাচনের গণবিজ্ঞপ্তি জারি করেছে রিটার্নিং কর্মকর্তা।
এদিকে গত বৃহস্পতিবার তফসিল ঘোষণার পর থেকেই চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীরা তোড়জোড় শুরু করে দিয়েছেন। এবার দলীয় প্রতীক না থাকায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের একাধিক প্রার্থী নির্বাচনে অংশ নেবেন বলে শোনা যাচ্ছে। অন্যদিকে বিএনপি দলীয়ভাবে ভোট বর্জন করলেও ব্যক্তিগত ইমেজের কারণে বিএনপি নেতারাও ভোট করতে পারেন বলে গুঞ্জন রয়েছে। চেয়ারম্যান পদে জামায়াত একক প্রার্থীকে সমর্থন দিয়েছে বলে জানা গেছে। তবে তিন উপজেলায় চেয়ারম্যান পদে একাধিক প্রার্থীর নাম শোনা গেলেও শেষ পর্যন্ত ভোটে অংশ নিতে কারা কারা মনোনয়ন ফরম তুলছেন এবং কারা লড়াইয়ে থাকবেন তা জানার জন্য আগামী ২২ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে।
নাচোল : ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত নাচোল উপজেলা। এই উপজেলায় চেয়ারম্যান পদে যাদের নাম শোনা যাচ্ছে, তারা হলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বর্তমান চেয়ারম্যান আবদুল কাদের, আওয়ামী লীগ নেতা আবু রেজা মোস্তফা কামাল শামীম, সাবেক চেয়ারম্যান জামায়াত নেতা সিরাজুল ইসলাম।
ভোলাহাট : ৪টি ইউনিয়ন নিয়ে গঠিত উপজেলা ভোলাহাট। এ উপজেলায় চেয়ারম্যান পদে যাদের নাম শোনা যাচ্ছে, তারা হলেনÑ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বর্তমান চেয়ারম্যান রাব্বুল হোসেন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল খালেক, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আব্দুল গাফ্ফার, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শরিফুল ইসলাম, উপজেলা যুবলীগের সহসভাপতি গরীবুল্লাহ দবির, জামায়াত সমর্থিত লোকমান আলী এবং বিএনপি নেতা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম ও বিএনপি নেতা বাবর আলী বিশ^াস।
গোমস্তাপুর : ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত গোমস্তাপুর উপজেলা। এ উপজেলায় চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান হুমায়ূন রেজা, গোমস্তাপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আশরাফ আলী, জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সাবেক সদস্য হালিমা খাতুন এবং বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুনের নাম শোনা যাচ্ছে।
ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারের নিকট অনলাইনে মনোনয়ন ফরম জমা দেওয়া যাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত। রিটার্নিং অফিসার মনোনয়ন ফরম যাচাই-বাছাই করবেন ১৭ এপ্রিল। মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ১৮-২০ এপ্রিল, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল এবং ৮ মে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোট গ্রহণ করা হবে।

About The Author