দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

নাচোল ক্ষুদ্র নৃগোষ্ঠীদের নিয়ে মতবিনিময় : ৩ শতাধিক শিক্ষার্থী পেলেন বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ও এর আশপাশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভবিষ্যৎ প্রজন্মকে সমাজের মূলধারায় এগিয়ে নিতে বিশেষ উদ্যোগের অংশ হিসেবে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে তিন শতাধিক শিক্ষার্থীকে বাইসাইকেলসহ শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। এর মধ্যে ১৬৭ জনকে বাইসাইকেল ও ১৭৮ জনকে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।
এ উপলক্ষে নাচোল উপজেলা পরিষদ চত্বরে ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের জীবন মানোন্নয়নে করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় মুখ্য আলোচক হিসেবে ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ শিক্ষা ক্ষেত্রে সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ছাদেকুল আরেফিন মাতিন। গেস্ট অব অনার হিসেবে বক্তব্য দেন ব্র্যাক ইন্টারন্যাশনাল, আফ্রিকার ডিরেক্টর (প্রোগ্রাম) মিস আন্না মিনজ।
উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। বিশেষ অতিথির বক্তব্য দেন- পুলিশ সুপার মো. ছাইদুল হাসান, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ। সূচনা বক্তব্য দেন- স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও। ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যদের মধ্যে বক্তব্য দেন- আদিবাসী নেতা বিধান সিং, নাসিরাবাদ উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর শিক্ষার্থী অভিজিৎ বর্মণ ও সোনাইচন্ডী উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর শিক্ষার্থী নূপুর রানী। এছাড়া সোনাইচন্ডী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিমও বক্তৃতা করেন।
মতবিনিময় সভাকে সফল করতে কয়েকদিন আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করে নাচোল উপজেলা প্রশাসন। শনিবার সকাল থেকেই মতবিনিময় স্থল নাচোল উপজেলা পরিষদ চত্বরে হাজির হন শিক্ষর্থীসহ ক্ষুদ্র নৃগোষ্ঠীর সকল বয়সের মানুষ। আসেন এলাকার জনপ্রতিনিধিসহ সুধীজনরাও। আনসার বাহিনীর সদস্যরাও ছিলেন তৎপর। তীব্র তাপদাহের কারণে অনুষ্ঠানস্থলে রাখা হয় মেডিকেল টিমসহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যদের।
বেলা ১১টায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারী-পুরুষ তাদের নিজস্ব নৃত্য ও নিজস্ব সংগীতের তালে তালে ফুলের মালা ও ফুল ছিটিয়ে অতিথিদের বরণ করেন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের জীবনমান উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। তারই অংশ হিসেবে আজ (শনিবার) প্রায় তিনশজন শিক্ষার্থীকে ২৫ লাখ টাকার বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান করা হলো। তিনি এসময় বাল্যবিয়ে ও মাদক নিয়ন্ত্রণে এবং সর্বজনীন পেনশন স্কিমে সবাইকে অংশগ্রহণে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার জন্য আহ্বান জানিয়ে তিনি বলেন, ১৯৯৬ সাল হতে একটি নীতিমালার আলোকে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক একটি কর্মসূচির বাস্তবায়ন শুরু করা হয়। বর্ণিত কর্মসূচিটি চলমান রয়েছে। কর্মসূচির উদ্দেশ্য হলো- বাসস্থান, শিক্ষাবৃত্তি, শিক্ষা উপকরণ, ছাত্রীদের জন্য বাইসাইকেল বিতরণসহ বিভিন্ন ধরনের আয়বর্ধক কর্মসূচির মাধ্যমে সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের আত্মসামাজিক উন্নয়ন।
পুলিশ সুপার মো. ছাইদুল হাসান তার বক্তব্যে বলেন- এবার চাঁপাইনবাবগঞ্জে পুলিশে ৪১ জনের চাকরি হয়েছে, তার মধ্যে ৫ জনই ক্ষুদ্র নৃগোষ্ঠীর। এই ৫ জনের মধ্যে ১ জন মেয়েও রয়েছে। কাজেই আজ আর আপনারা পিছিয়ে নেই। আপনাদের সন্তানরাও সমানতালে এগিয়ে যাচ্ছে। শুধু খেয়াল রাখতে হবে, সন্তানরা যেন বিপথে চলে না যায়। মাদক, ইভটিজিং, সন্ত্রাস থেকে যেন তারা দূরে থাকে। বাল্যবিয়ে যেন হয়।
সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদের বক্তব্যে উঠে আসে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের স্বাস্থ্যের বিষয়টি। তিনি স্বাস্থ্য সেবা নিতে তাদেরকে হাসপাতাল বা নিকটতস্থ কমিউনিটি ক্লিনিকে যাওয়ার পরামর্শ দেন।
নাচোল উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানস্থলে আরো উপস্থিত ছিলেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান সরকার, নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খাঁন, কসবা ইউপি চেয়ারম্যান গোলাম জাকারিয়া, ফতেপুর ইউপি চেয়ারম্যান ইসমাইল হক, নাচোল সদর ইউপি চেয়ারম্যান সফিকুল ইসলাম, নেজামপুর ইউপি চেয়ারম্যান আমিনুল হকসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। সঞ্চালনায় ছিলেন নাচোল উপজেলা পল্লী উন্নয়ন অফিসার হারুন অর রশিদ।
প্রধানমন্ত্রীর কার্যালয় হতে বাস্তবায়িত বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা কর্মসূচির আওতায় উপজেলাভিত্তিক শিক্ষাবৃত্তি এবং প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে ২০টিসহ নাচোল উপজেলার ৪টি ইউনিয়ন পরিষদের উন্নয়ন সহায়তা তহবিল থেকে অন্য বাইসাইকেলগুলো বিতরণ করা হয়।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *