নাচোল ও গোমস্তাপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

5

‘বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের নাচোল ও গোমস্তাপুর উপজেলায় দুই দিনব্যাপী ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তির সপ্তাহ এবং বিজ্ঞান মেলা-২০২৪ শুরু হয়েছে। সোমবার উপজেলা প্রশাসন এই মেলার আয়োজন করে।
সকালে নাচোল উপজেলা পরিষদ চত্বরে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকারের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- নাচোল মহিলা কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, পৌর মেয়র আবদুর রশিদ ঝালু খাঁন, নাচোল থানার অফিসার ইনচার্জ (ওসি) তারিকুর রহমান সরকার, নাচোল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মশিউর রহমান ও মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নঈম মুন্নি, উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খাঁনসহ অন্যরা।
উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে কাজ করছেন। তার এই স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে সকল শ্রেণী-পেশার মানুষের সহযোগিতার প্রয়োজন। সে কারণে আমরা সারাদেশের ন্যায় নাচোল উপজেলায় বিজ্ঞান মেলার আয়োজন করেছি। এই মেলা থেকে শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিজেদেরকে তৈরি করতে পারবে।
মেলায় ১৮টি স্টল স্থান পেয়েছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেলায় বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয় তুলে ধরছেন।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে সোমবার সকালে রহনপুর আহম্মদী বেগম সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে দুই দিনব্যাপী এই বিজ্ঞান মেলার উদ্বোধন করেন গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা।
পরে একই স্থানে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস, উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম, সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুনসহ অন্যরা।
উল্লেখ্য, বিজ্ঞান মেলায় উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের উদ্ভাবিত সরঞ্জাম ১৫টি স্টলে প্রদর্শন করছেন।