নাচোল উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদেরকে অপসারণ

154

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহা. আব্দুল কাদেরকে অপসারণ করা হয়েছে। তার বিরুদ্ধে উপজেলা পরিষদের রাজস্ব তহবিল ব্যবহারে অনিয়ম ও স্বেচ্ছাচারিতা এবং নৈতিক স্খলনজনিত অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে অপসারণ করা হয়েছে বলে জানা গেছে।
এ ব্যাপারে গত ১৯ অক্টোবর প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এদিকে প্রজ্ঞাপনের চিঠি হাতে পেয়েছেন বলে জানিয়েছেন জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপপরিচালক আনিছুর রহমান।
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপজেলা-১ শাখার উপসচিব মাহবুবা আইরিন স্বাক্ষরিত ৪৬.০০.০০০০.০৪৬.২৭.১৫৪.১৯-২২১ নং স্মারকের ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহা. আব্দুল কাদেরের বিরুদ্ধে উপজেলা পরিষদের রাজস্ব তহবিল ব্যবহারে অনিয়ম ও স্বেচ্ছাচারিতা এবং নৈতিক স্খলনজনিত বিষয়ে আনীত অভিযোগ খ-নের বিষয়ে আইন অনুযায়ী তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। কিন্তু যথেষ্ট তথ্যপ্রমাণ উপস্থাপনে তিনি অসমর্থ হয়েছেন। তার বিরুদ্ধে আনীত অভিযোগ উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ [উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত]-এর ১৩(১)(খ) ও (গ) ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ হওয়ায় তাকে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলা পরিষদ চেয়ারম্যানের পদ থেকে অপসারণ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ অবস্থায় উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ এর উল্লিখিত ধারা অনুযায়ী চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহা. আব্দুল কাদেরকে স্বীয় পদ থেকে অপসারণ করা হলো। যথাযথ কর্তৃপক্ষের নির্দেশক্রমে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।
তাকে অপসারণ করা প্রজ্ঞাপনের অনুলিপি চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক, উপপরিচালক স্থানীয় সরকার শাখা, নাচোল উপজেলা নির্বাহী অফিসার, নাচোল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানকেও দেয়া হয়েছে।