নাচোলে ভূগর্ভস্থ পানির করণীয় নিয়ে কর্মশালা

16

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ভূগর্ভস্থ পানির বর্তমান অবস্থা ও করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে এবং সমম্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা প্রকল্পের সহযোগিতায় সোমবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথির বক্তব্য দেনÑ পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু ও মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি, নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. আসাদুজ্জামান বিপ্লব, নাচোল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সফিকুল ইসলাম, কসবা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাকারিয়া আল মেহরাব, ফতেপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইসমাইল হোসেন অপু, ডাসকো ফাউন্ডেশনের সহকারী প্রকল্প সমন্বয়কারী আনোয়ারা বেগম, আঞ্চলিক সমন্বয়কারী সেলিম রেজা ও কমিউনিটি অর্গানাইজার বেলাল উদ্দিন।
কর্মশালায় বক্তারা বলেন, দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে নাচোল উপজেলায় ভূগর্ভস্থ পানির স্তর দ্রুত নিচে নেমে যাচ্ছে। এ অঞ্চলে বৃষ্টিপাত কম হওয়ায় যে পরিমাণ পানি পাম্পের সাহায্যে উত্তোলন করা হচ্ছে, সে পরিমাণ পানি ভূগর্ভস্থে পুনরায় ভরাট বা রিচার্জ হচ্ছে না। এই অবস্থা চলতে থাকলে একসময় আসবে যখন গভীর নলকূপের সাহায্যেও আর পানি পাওয়া যাবে না। ফলে ভবিষ্যতে পানির অভাবে পরিবেশের বিপর্যয় হতে পারে।