দৈনিক গৌড় বাংলা

রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

নাচোলে ব্যয় সাশ্রয়ী গোখাদ্য তৈরির প্রশিক্ষণ

চাঁপাইনবাবগঞ্জে প্রধানমন্ত্রীর নির্দেশনায় ব্যয় সাশ্রয়ী খাদ্য ব্যবস্থাপনায় গাভী পালন ও গরু মোটাতাজাকরণ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নের মল্লিকপুর বাজারে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)র সহযোগিতায় এই প্রশিক্ষণের আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।
প্রশিক্ষণ প্রদান করেন প্রয়াসের প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউল। এসময় তিনি বলেন, বর্তমানে বাজারে গরুর খাদ্যের মূল্য বেশি হওয়ার কারণে বাজার থেকে খাদ্য কিনে গরু মোটাতাজা করতে অর্থের ব্যয় বেশি হচ্ছে। তাই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে এবং পিকেএসএফ’র সহযোগিতায় আমাদের তৈরি পুষ্টিসম্মত গোখাদ্য খাওয়াতে পারলে খাদ্যের খরচ কমে আসবে এবং খামারিরা লাভবান হবেন। এসব খাদ্য হলো- খড়, সয়াবিন, গমের ভাঙ্গা, খেসাড়ি ভাঙ্গা, ডিসিপি, লবণ, চিটাগুড়, পানি। এ খাবার দিয়ে স্বল্প ব্যয়ে গাভী পালন ও গরু মোটাতাজাকরণ করা সম্ভব।
প্রশিক্ষণে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সদস্যদের ব্যয় সাশ্রয়ী খাবার তৈরি পদ্ধতি হাতেকলমে করে দেখানো হয়।
এসময় উপস্থিত ছিলেন- প্রয়াসের আরএমটিপি (ডেইরি) প্রকল্পের ভ্যালুচেইন ফ্যাসিলেটেটর ডা. মাহমুদুল হাসান, অফিসার শাহরিয়ার শিমুল, সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা ইমদাদুল হক।

About The Author