নাচোলে পল্লী উদ্যোক্তা ঋণ বিতরণ বিআরডিবির

18

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় এক নারীসহ ১১ জন উদ্যোক্তার মধ্যে ১১ লাখ ৫০ হাজার টাকার চেক পল্লী উদ্যোক্তা ঋণ হিসেবে বিতরণ করা হয়েছে। বিআরডিবির আয়োজনে এ ঋণ বিতরণ করা হয়।
‘এসেছে পল্লীর শুভ দিন, বিআরডিবি দিচ্ছে এসএমই ঋণ’- এ স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার বেলা ১১টায় বিআরডিবি হলরুমে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পল্লী উন্নয়ন অফিসার হারুন অর রশিদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা। তিনি ১১ উদ্যোক্তার হাতে ১১ লাখ ৫০ হাজার টাকার চেক তুলে দেন। এর মধ্যে একজন নারী উদ্যোক্তা রয়েছেন।
পল্লী উন্নয়ন অফিসার হারুন অর রশিদ জানান, কোভিড-১৯ পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগের আওতায় পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে লক্ষ্য করে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) অনুকূলে ২০২০-২১ অর্থবছরে প্রণোদনাস্বরূপ সারাদেশে ৩০০ কোটি টাকার মধ্যে প্রথম ধাপে দেড়শ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। মাঠপর্যায়ে এ বিনিয়োগ কার্যক্রম সফলভাবে পরিচালনার চলমান কার্যক্রমের সাথে সঙ্গতি রক্ষা এবং এর মাধ্যমে ক্ষতিগ্রস্তদের গ্রামীণ অর্থনীতিতে পুনর্বাসনের লক্ষে বিআরডিবি কর্তৃক কোভিড-১৯ প্রণোদনা পল্লী উদ্যোক্তা ঋণ তহবিল পরিচালনা নীতিমালা প্রণয়ন করা হয়েছে ।
হারুন অর রশিদ বলেন, প্রথম ধাপে নাচোল উপজেলায় ১১ উদ্যোক্তার মধ্যে ১১ লাখ ৫০ হাজার টাকার পল্লী উদ্যোক্তা ঋণ বিতরণ করা হলো। এর মধ্যে ৯ জন উদ্যোক্তাকে ১ লাখ করে, ১ জনকে দেড় লাখ এবং একজন নারী উদ্যোক্তাকে ১ লাখ টাকার ঋণ দেয়া হয়েছে। তিনি আরো জানান, দুই বছর মেয়াদি বার্ষিক ঋণের শতকরা ৪ শতাংশ সেবামূল্যসহ ১৮ কিস্তিতে মূলধন পরিশোধ করতে হবে ।