নাচোলে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে আলোচনা

13

‘মা ও শিশুর জীবন বাঁচাতে, স্বাস্থ্য কেন্দ্রে হবে যেতে’- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুরে আন্তর্জাতিক নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া দিবসটি উপলক্ষে ফ্রি ব্লাড গ্রুপিং ও গর্ভবতী মায়েদের হেলথ চেকআপ করা হয়।
বাংলাদেশ হেলথ ওয়াচ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সহযোগিতায় এসব কর্মসূচির আয়োজন নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরাম। শনিবার সকালে প্রয়াসের নেজামপুর অফিসে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি হাফিজুর রহমান। নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক ফারুক আহমেদের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ চাঁপাইনবাবগঞ্জের শারমিন ডেন্টাল কেয়ারের মাস্টার্স ইন পাবলিক হেলথ ডেন্টাল সার্জন ডা. নুসরাত জাহান শারমিন, নেজামপুর কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার বিষ্ণু বর্মন, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের তথ্যায়ন ও গবেষণা সম্পাদক সাজিদ তৌহিদ, নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের যুব সংগঠন বিষয়ক সম্পাদক আবদুস সাত্তার ও সদস্য জয়শ্রী প্রমানিক।
এসময় উপস্থিত ছিলেনÑ নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বিষয়ক সম্পাদক আবদুর রহমান মানিক, নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের যুগ্ম সমন্বয়কারী আসাদুজ্জামান, পাঠচক্র সম্পাদক সোহাগী খাতুন, সদস্য সুজন আলী।
সভায় গর্ভবতী নারীদের গর্ভকালীন স্বাস্থ্যসেবা ও নিরাপদ মাতৃত্ব নিয়ে আলোচনা করেন বক্তারা।