নাচোলে তালগাছের ২শ চারা রোপণ

22

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় তালগাছের ২০০ চারা রোপণ করেছে উপজেলা প্রশাসন। সোমবার সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন উপজেলা পরিষদ চত্বরে পুকুরপাড়ের চারদিকে তালগাছের চারা রোপণের উদ্বোধন করেন।
চারা রোপণে সহযোগিতা করেছেন নাচোল বিএমডিএ সহকারী প্রকৌশলী শাহ মোহাম্মদ মনজুরুল ইসলাম।
এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিথিলা দাস, কৃষি অফিসার বুলবুল আহম্মেদ, উপজেলা প্রকৌশলী শাহীনুল ইসলাম, সহকারী প্রোগ্রামার সোহেল রানা, পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক হাবিবুর রহমান।
উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা ও বজ্রপাত থেকে রক্ষা পেতে ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে তালগাছের চারা-আঁটি রোপণের নির্দেশ দিয়েছিলেন। সে থেকে ধারাবাহিকভাবে বর্ষা ও সারা বছর বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে আসছে সরকারি ও বেসরকারি সংস্থাগুলো। তিনি আরো বলেন, প্রকৃতি দিয়েই প্রকৃতিকে রক্ষা করতে হবে। প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাত প্রতিরোধ ও পরিবেশ ভারসাম্য রক্ষার্থে তালগাছের সাথে নারকেল, সুপারি গাছ লাগানোর উদ্যোগকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে।
উপজেলা নির্বাহী অফিসার উপজেলার বিভিন্ন রাস্তার দুই ধারে, খাঁড়ি ও পুকুরপাড়ে তাল বীজ ও চারা রোপণের উদ্যোগ নেয়ার আহ্বান জানান।